1. sardardhaka@yahoo.com : adminmoha :
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০২:১৬ পূর্বাহ্ন

সীমান্ত এলাকা সিসিটিভির আওতায় আসছে : বিজিবি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৯ মে, ২০১৭
  • ৯৭ বার

প্রতিবেদক : সীমান্ত এলাকা সিসিটিভির আওতায় আসছে বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন। সোমবার সকালে বিজিবির বর্ডার সার্ভিলেন্স সিস্টেম ও ওয়েবসাইট পেজ উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

আবুল হোসেন বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে বর্ডার গার্ড বাংলাদেশ স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি সীমান্তের কার্যক্রম কেন্দ্রীয়বাবে পর্যবেক্ষণ ও তদারকির সুবিধার্থে বিজিবি সদর দপ্তরে একটি সর্বাধুনিক ‘লার্জ ফরমেট ডিসপ্লে’ স্থাপন করা হলো।

বর্ডার সার্ভিলেন্স সিস্টেম এর সুবিধা গুলো হলো-

এই ডিসপ্লেতে একই সঙ্গে ৮টি টিভি চ্যানেল মনিটর করা যাবে, ফলে যেকোন সংকটময় পরিস্থিতিতে বিভিন্ন টিভি চ্যানেলের সংবাদ পর্যবেক্ষণের মাধ্যমে তথ্য সংগ্রহ সহজ হবে। এছাড়া সকল রিজিয়ন ও সেক্টরের সাথে ভিডিও কনফারেন্স করা যাবে। সীমান্তে অবস্থিত বিওপি ও আইসিপি থেকে মোবাইল সংযোগের মাধ্যমে সীমান্তের ভিডিও সরাসরি দেখা যাবে। বিজিবির সকল রিজিয়ন, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিসমুহের ঘটনার প্রতিবেদন ডটিবেজের মাধ্যমে এই সিস্টেমে দেখা যাবে ও প্রক্রিয়াকরণ করা যাবে। স্কাইপি, ইমো, ভাইবার, হোয়াটসঅ্যাপ প্রভৃতির মাধ্যমে মেসেজিংয়ের মাধ্যমে যেকোন ব্যক্তি ও গ্রুপের সাথে যোগাযোগ করা যাবে। এই সিস্টেমে স্যাটেলাইট ম্যাপ প্রদর্শন করা যাবে ও প্রক্যিয়াবকরণ করা যাবে। তাছাড়া ভবিষ্যতে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্টের জন্য ব্যবহৃত সকল গেজেট এর সাথে সংযোগ স্থাপন করা যাবে।

ওয়েব পেজের সুবিধা হলো –

বিজিবির সকল ইউনিটের কার্যক্রমের হালনাগাদ তথ্য এই ওয়েব পেজে আপলোড থাকবে। বিজিবির গৌরবময় ইতিহাস, মুক্তিযুদ্ধের বীর শহীদদের তথ্য বিজিবির পদক ও পুরষ্কার, জনবল, নিযোগ ও অন্যান্য সার্কুলার আপলোড থাকবে। পাশাপাশি বিভিন্ন প্রকাশনা, ছবি ও ভিডিও আপলোড থাকবে। বিজিবির সকল রিজিয়নের পৃথক ওয়েবসাইটগুলো বিজিবি ওয়েব পেজে সংযুক্ত থাকবে। বিজিবির ওয়েব পেজ থেকে জাতীয় ওয়েবসাইটগুলো ভিজিট করা এবং ন্যাশনাল অনলাইন ফর্ম ও সেবা গ্রহণ করা যাবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog