1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন

প্রবাসীদের রেমিটেন্স পাঠাতে ফি দিতে হবে না: সচিব

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৭ জুন, ২০১৭
  • ১৩১ বার

প্রতিবেদক : চলতি অর্থবছর থেকেই প্রবাসী কর্মীদের দেশে রেমিটেন্স পাঠাতে কোনো ফি দিতে হবে না বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব শামছুন নাহার।

আজ বুধবার সকালে রাজধানীর প্রবাসীকল্যাণ ভবনে নারী অভিবাসীদের সংগঠন ‘বমসা’ (বাংলাদেশ মহিলা অভিবাসী শ্রমিক অ্যাসোসিয়েশন) আয়োজিত আলোচনা সভায় সচিব এ কথা বলেন।

শামছুন নাহার বলেন, ‘সর্বশেষ অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে যেটুকু আশ্বাস পেয়েছি আমরা, যে কর্মীদের ওই দেশ থেকে প্রেরণ করতে যে টাকাটা, ফিটা দিতে হয়, ওই ফিটা আমাদের অর্থ মন্ত্রণালয় থেকে বাজেটের মাধ্যমে বরাদ্দ করা হবে। বাংলাদেশ ব্যাংক এই টাকাটা গভর্নমেন্টের কাছ থেকে নেবে। ওই লোককে দিতে হবে না। ব্যক্তিকে ওই ফিটা দিতে হবে না।’

এ ছাড়া কাতারের সঙ্গে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সম্পর্ক ছিন্ন করলেও তাতে বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর ক্ষেত্রে বা সেখানে থাকা কর্মীদের কোনো সমস্যা হবে না বলেও জানান সচিব। তিনি বলেন, ‘আমরা তো প্রত্যেকটা দেশের সঙ্গে ইনডিভিজুয়ালি ডিল করি। মনে করেন কাতারের সঙ্গে ইনডিভিজুয়াল, সৌদি আরবের সঙ্গে ইনডিভিজুয়াল, কোনো জোটের মাধ্যমে না কিন্তু। কাজেই এখানে তাঁদের সঙ্গে ইন্টারনালি জোট বা যেটাই হোক, সেটা এখানে কোনো এফেক্ট ফেলবে না।’

আলোচনা সভায় বাংলাদেশ থেকে বিদেশে পাঠানো নারীকর্মীদের ভাষা শিক্ষা ও গৃহস্থালিকাজে মানসম্পন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করার তাগিদ দেওয়া হয়। বিভিন্ন দেশে থাকা নারীকর্মীদের কাছ থেকে পাওয়া অভিযোগ গুরুত্বসহকারে দ্রুত সমাধানের ব্যবস্থা নিতেও সরকারের প্রতি অনুরোধ জানান বক্তারা।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog