1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন

পৃথিবীতে কতটুকু পানি আছে?

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ জুন, ২০১৭
  • ৩২৮ বার

বিজ্ঞান ডেস্ক : বলা হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধটি বাঁধতে যাচ্ছে পানি নিয়েই। তাই যুদ্ধ করার আগে একটু মেপে দেখা দরকার পৃথিবীর নদী, সমুদ্র আর বাতাসে ঠিক কি পরিমান পানি আছে।
পৃথিবীতে ঠিক কতটুকু পানি আছে এই প্রশ্ন নিয়ে বিজ্ঞানিরা ভাবছেন বহুদিন থেকেই। মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ‘ইউনাইটেড এস্টেট জিওলজি সার্ভে তাদের ওয়েবসাইটে একটি ছবি প্রকাশ করেছে সেখানে পৃথিবীর সব পানি একত্রে করে পৃথিবীর আয়তনের সঙ্গে তুলনা করে দেখানো হয়েছে। সেই ছবি অনুযায়ী পানির পরিমান কম মনে হলেও বাস্তবে এর আয়তনটি বিশাল।
ছবিতে পৃথিবীর উপর পাশাপাশি দুটো পানির ফোঁটা দেখা যাচ্ছে। একটি ছোট ও একটি বড়। বড় ফোঁটাটি পৃথিবীর সব সমুদ্রের পানির সমান। ৩৩ কোটি ২৫ লক্ষ কিউবিক মাইল বা ১৩৮ কোটি ৬০ লাখ কিউবিক কিলোমিটার। আরো সহজভাবে বললে সমুদ্রের সব পানিকে যদি একটা বাক্সে রাখতে চাই তাহলে ৩৩ কোটি ২৬ লক্ষ মাইল দৈর্ঘ্য, প্রস্থ ও ভেদের একটি বাক্স দরকার।

পাশের ছোট ফোঁটাটির আয়তন পৃথিবীর সব নদী-নালা, পুকুরের পানির সমান। এর আয়োতন ২২ হাজার ৩৩৯ কিউবিক মাইল বা ৯৩ হাজার ১১৩ কিউবিক কিলোমিটার। সহজভাবে বললে পৃথিবীর উপরিভাগের সব পানিকে যদি একটা বক্সে রাখতে চাই তাহলে ২২ হাজার ৩৩৯ মাইল দৈর্ঘ্য, প্রস্থ ও ভেদের একটি বক্স দরকার। ছোট আয়তনের ফোঁটাটির ব্যাস ৩৪.৯ মাইল বা ৫৬.২ কিলোমিটার। যদিও মাত্র ৩৪ মাইল মিশিগান লেক এর চেয়ে ছোট তবে আপনাকে মনে রাখতে হবে মিশিগান লেকের গভীরতা গড়ে মাত্র ৩০০ ফিট। এটি আপনাকে কল্পনা করতে হবে পানির ফোঁটা হিসেবে। তবেই সঠিক কল্পনাটি আপনি করতে পারবেন।

সুত্র : ইউএসজিএস

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog