1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৯:৪২ পূর্বাহ্ন

জাতীয় নির্বাচনকে সামনে রেখে ১০ ইস্যুতে সংলাপে বসছে ইসি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৩ জুলাই, ২০১৭
  • ১৪২ বার

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন পরিচালনা, নির্বাচনী আইন সংশোধন, সীমানা পুনঃনির্ধারণ অধ্যাদেশ সংশোধনসহ ১০ ইস্যুতে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

নিবন্ধিত রাজনৈতিক দল, সুশীল সমাজ, নির্বাচন বিশেষজ্ঞ, পর্যবেক্ষক সংস্থা ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে পৃথক আলোচনায় এসব ইস্যু এজেন্ডাভুক্ত করেছে কমিশন সচিবালয়।

৩০ জুলাই সুশীল সমাজের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে সংলাপ শুরু হবে। কমিশন নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ১১ সেপ্টেম্বর থেকে সংলাপে বসবে। দলগুলোর সঙ্গে সংলাপ চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ ১১ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর ,  সুশীল সমাজের সঙ্গে ৩০ জুলাই, চূড়ান্ত রোডম্যাপ ঘোষণা ১৬ জুলাই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সোমবার কমিশনের সভায় এসব বিষয় তোলা হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগামী ১৬ জুলাই নির্বাচনের রোডম্যাপ চূড়ান্তভাবে প্রকাশ করবে কমিশন। বই আকারে প্রকাশিত এ রোডম্যাপ রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হবে। এতে কবে কখন সংলাপ ও নির্বাচনী অন্যান্য কার্যক্রম নেয়া হবে তার সময়সূচি উল্লেখ থাকবে। এছাড়া এবার সংলাপে কমিশন রাজনৈতিক দলসহ নির্বাচন সংশ্লিষ্টদের কাছে যে কোনো বিষয়ে মতামত নেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। রাজনৈতিক দল, সুশীল সমাজ, নির্বাচন বিশেষজ্ঞ, পর্যবেক্ষক সংস্থা ও সিনিয়র সাংবাদিকরা সংলাপে লিখিত সুপারিশ বা মতামত দিলে তা গ্রহণ করবে কমিশন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৮ সালের ৩০ অক্টোবরের পর শুরু হবে একাদশ সংসদ নির্বাচনের সময় গণনা।

সংলাপের নতুন সময়সূচি : সংলাপের সময়সূচির নতুন খসড়া রবিবার প্রস্তুত করেছে কমিশন সচিবালয়। নতুন সময়সূচি অনুযায়ী সুশীল সমাজের সঙ্গে সংলাপ আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে। এর আগে ১৭ জুলাই এ সংলাপের কার্যপত্র তৈরি ও ২৪ জুলাই সংলাপে অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানানো হবে। সংলাপের খসড়া প্রতিবেদন আগামী ২ আগস্টের মধ্যে প্রস্তুত করা হবে। এরপর ৮ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত নিবন্ধিত পর্যবেক্ষকদের সঙ্গে সংলাপে বসবে ইসি। এর আগে ২৭ জুলাই পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানানো হবে।

গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকদের সঙ্গে সংলাপ হবে ১৬-১৭ আগস্টের মধ্যে। এ সংলাপের অতিথিদের আমন্ত্রণ জানানো হবে ২৭ জুলাই। নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা হবে ২২-২৪ আগস্টের মধ্যে। তাদেরকে ১০ আগস্টের মধ্যে আমন্ত্রণ জানানো হবে। আর সর্বশেষ নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ১১ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবরের মধ্যে সংলাপ হবে। এর আগে ২৩ আগস্টের মধ্যে রাজনৈতিক দলের সংলাপে অংশ নেয়া নেতাদের নামের তালিকা তৈরি ও তাদের আমন্ত্রণ জানানো হবে। ২০১৮ সালের ৩১ জানুয়ারির মধ্যে সংলাপের ওপর বিস্তারিত প্রতিবেদন বই আকারে প্রকাশ করা হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog