1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৪ অপরাহ্ন

সুষ্ঠু নির্বাচনের জন্য মওদুদদের ৩ শর্ত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
  • ১০০ বার

আগামী জাতীয় সংসদ নির্বাচন সকল রাজনৈতিক দলের অংশ গ্রহণ, সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও সবার কাছে গ্রহণযোগ্য করতে করতে ৩টি শর্তের কথা জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার দুপুরের জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল আয়োজিত ‘লেভেল প্লেইং ফিল্ড এবং নির্বাচন কমিশনের ভুমিকা শীর্ষক’ এক আলোচনা সভায় তিনি এ ৩টি শর্তের কথা বলেন।

মওদুদ আহমদের দেয়া ৩টি শর্তগুলোর মধ্যে প্রথমটি হলো- নির্বাচনের সময় একটি নিরপেক্ষ সহায়ক সরকার থাকতে হবে। যাদের কোন স্বার্থ থাকবে না। যাদের অধীনে সব দল সমান সুযোগ পাবে। দ্বিতীয়ত, এই সহায়ক সরকারকে সহায়তা দেবার জন্য একটি শক্তিশালী নির্বাচন কমিশন থাকতে হবে। তৃতীয়ত, ভোট দেয়ার নিশ্চয়তা দিতে হবে। এ জন্য সেনাবাহিনীকে প্রতিটি ভোট কেন্দ্র নিরাপত্তার দায়িত্ব দিতে হবে। যেন সবাই ভোট দিতে পারে। এই শর্ত না মানলে তবেই লেভেল প্লেইং ফিল্ড নিশ্চিত হবে বলেও মন্তব্য করেন তিনি।

সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করতে এখন থেকেই লেভেলল প্লেইং ফিল্ড তৈরি করতে হবে দাবি করে তিনি বলেন, ‘নির্বাচনের দুই মাস আগে থেকে লেবেল প্লেইং ফিল্ড তৈরি করলে নির্বাচন সুষ্ঠু হবে না। কারণ নির্বাচনের পরিবেশ তৈরি করতে অনেক সময় লাগে। এই মুহূর্ত থেকে লেভেল প্লেইং ফিল্ড তৈরি করতে হবে। আমরাও সভা করতে চাই, ধানের শীষে ভোট চাওয়ার অধিকার চাই।’ একই সঙ্গে আমাদের বিরুদ্ধে হাজার হাজার মামলা প্রত্যাহার করতে হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল (বিডিসি)। এর সভাপতি এম এ হালিমের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ ইবরাহিম বীরপ্রতীক, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সুকুমার বড়ুয়া, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমতউল্লাহ প্রমুখ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog