1. sardardhaka@yahoo.com : adminmoha :
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন

২১ ডিসেম্বর কাতালোনিয়ায় নির্বাচনের ঘোষণা স্পেনের

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ অক্টোবর, ২০১৭
  • ১১৩ বার

স্পেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল কাতালোনিয়া আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণার পর কাতালান সংসদ ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়। এছাড়া কাতালোনিয়ায় আঞ্চলিক নির্বাচনের আহ্বান করেছেন তিনি। আগামী ২১ ডিসেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

শুক্রবার মন্ত্রিসভার বৈঠক শেষে এ ঘোষণা দেন স্প্যানিশ প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী রাহয় জানান, কাতালোনিয়ায় স্বাভাবিক অবস্থা ফিরিয়ে নিয়ে আসার জন্য সেখানে সরাসরি শাসন জারি করা দরকার। এছাড়া কাতালান নেতা কার্লোস পুইজমন্ট এবং তার মন্ত্রীদের ওপরও চটেছেন তিনি।

এর আগে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে সেখানে সরাসরি কেন্দ্রের শাসন জারির সিদ্ধান্ত নেয় স্প্যানিশ পার্লামেন্ট। কাতালান পার্লামেন্টে স্বাধীনতা ঘোষণার কয়েক মিনিটের মাথায় স্প্যানিশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট এ সিদ্ধান্ত নেয়। এর ফলে স্বায়ত্তশাসিত অঞ্চলটি সরাসরি স্পেনের প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণে থাকবে। অর্থাৎ আঞ্চলিক সরকারের বদলে এখন সেখানে সরাসরি শাসনকার্য পরিচালনা করবে মাদ্রিদ। সেক্ষেত্রে সরকারের এখন প্রথম কাজ হবে আঞ্চলিক সরকারকে বরখাস্ত করে সেখানকার পুলিশ বাহিনীকে মাদ্রিদের নিয়ন্ত্রণে আনা।

শুক্রবার স্পেন থেকে স্বাধীন হওয়ার পক্ষে রায় দেয় কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট। ভোটাভুটিতে ৭০ জন এমপি স্বাধীনতার পক্ষে সমর্থন জানিয়েছেন। প্রস্তাবের বিপক্ষে ভোট পড়েছে ১০টি। দুটি ব্যালট ফাঁকা ছিল। তবে বিরোধী দলের এমপিরা ভোটাভুটিতে অংশ নেননি। ভোটাভুটির আগে আগে তারা পার্লামেন্ট থেকে ওয়াক আউট করেন।

এদিকে কাতালোনিয়ার পার্লামেন্টে ভোটের পর স্বাধীনতার ঘোষণা শুনে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসে উল্লাস করতে থাকে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog