1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৮ পূর্বাহ্ন

বাংলাদেশ-মিয়ানমার সফরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৩০ অক্টোবর, ২০১৭
  • ১২৯ বার

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমার সফর করছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। এতে নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি সাইমন হেনশ। তারা আগামী ৪ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ ও মিয়ানমারে থাকবেন। এ সময় মিয়ানমারের রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আলোচনা করবেন। মানবিক সহায়তা বাড়ানোর বিষয়েও কথা বলবেন।

রবিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রতিনিধি দলটি সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে রোহিঙ্গা সংকটের দীর্ঘ মেয়াদি সমাধানে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের পদক্ষেপ নিয়ে আলোচনা করবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমারের সেনাপ্রধানকে ফোন করে রাখাইনে সহিংসতা বন্ধ ও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নেয়ার সহযোগিতা চাওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের এই সফর হচ্ছে।

প্রতিনিধি দলে আরো থাকছেন, গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি স্কট বাসবি, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি টম ভাজদা ও পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ব্যুরোর অফিস ডাইরেক্টর প্যাট্রিসিয়া মাহোনি।

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী অভিযান শুরুর পর গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পালিয়ে  আসা রোহিঙ্গারা জানিয়েছেন, তাদের গ্রামগুলো জ্বালিয়ে দিচ্ছে সেনাবাহিনী। নির্বিচারে হত্যা করা হচ্ছে। এমনকি ধর্ষণেরও কথা জানিয়েছেন তারা।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog