1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৩:১০ অপরাহ্ন

ঢাকায় ৮ দিনব্যাপী সিপিএ সম্মেলন শুরু আজ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১ নভেম্বর, ২০১৭
  • ১৩২ বার

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) ৬৩তম সম্মেলন আজ বুধবার থেকে ঢাকায় শুরু হচ্ছে।

এটি সিপি ‘র ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স (সিপিসি)।

‘কনটিনিউয়িং টু এনহ্যান্স দ্য হাই স্ট্যান্ডার্ড অব পারফরম্যান্স অব পার্লামেন্টারিয়ানস’ প্রতিপাদ্য সামনে রেখে আট দিনব্যাপী এ সম্মেলনে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৫২ দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক পরিষদের স্পিকার, ডেপুটি স্পিকার, সদস্যসহ সাড়ে ৫০০-এর মতো প্রতিনিধির অংশ নেয়ার কথা রয়েছে। এর মধ্যে ৫৬ জন স্পিকার ও ২৩ জন ডেপুটি স্পিকার থাকবেন বলে জাতীয় সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

সিপিএ বাংলাদেশ ব্রাঞ্চের অফিস থেকে জানানো হয়, সম্মেলনে অংশ নিতে আজ থেকে প্রতিনিধিরা বাংলাদেশে আসা শুরু করবেন। ২, ৩ ও ৪ নভেম্বর হোটেল র্যাডিসনে সিপিএর বিভিন্ন অঞ্চল, কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানস, স্মল ব্রাঞ্চেস নির্বাহী কমিটিসহ বিভিন্ন কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ৫ নভেম্বর সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিপিএর ভাইস প্যাট্রন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদের দক্ষিণ প্লাজায় এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হবে। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাধারণ সভা, বিভিন্ন গ্রুপের মিটিং ও আটটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। ঢাকায় অনুষ্ঠেয় এ সম্মেলনেই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পার্লামেন্টারি ফোরামটির নতুন চেয়ারপারসন নির্বাচন করা হবে। বর্তমানে সিপিএ চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

গত বছর সেপ্টেম্বরে ঢাকায় সিপিএর ৬২তম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও জুলাই মাসে হোলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলার কারণে তা হয়নি। ওই বছরের আগস্ট মাসেই সম্মেলন ঢাকায় না করার সিদ্ধান্তের কথা জানায় সিপিএ সদর দপ্তর।

কমনওয়েলথভুক্ত দেশগুলোর আইনপ্রণেতা ও নীতিনির্ধারকদের অনন্য মিলনমেলা কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স (সিপিসি)। এবারের কনফারেন্সে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনার প্রস্তাব দেয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, সিপিসি সম্মেলনের এজেন্ডা তিন-চার মাস আগেই নির্ধারণ করা হয়েছে। রোহিঙ্গা সংকটটি আগস্টের শেষ দিক থেকে ঘনীভূত হওয়ায় সেটিকে এজেন্ডায় অন্তর্ভুক্ত করা যায়নি। তবে সংশ্লিষ্ট বিষয়ের একটি কর্মশালায় রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনার সুযোগ পাওয়া যাবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, ৫ নভেম্বর চলমান রোহিঙ্গা ইস্যু নিয়ে সম্মেলনে অংশ নেয়া বিভিন্ন দেশের এমপিদের অবহিত করবেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন ১৯১১ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ১৯৭৩ সালে এ সংগঠনের সদস্যপদ লাভ করে। আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটিশ দ্বীপপুঞ্জ ও ভূমধ্যসাগর, কানাডা, ক্যারিবিয়া, আমেরিকা ও আটলান্টিক, ভারত, প্রশান্ত মহাসাগর ও দক্ষিণ-পূর্ব এশিয়া— এ আটটি অঞ্চল নিয়ে সিপিএ গঠিত।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog