1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:০৩ পূর্বাহ্ন

আফগানিস্তানে বিমান হামলায় ৪ জন নিহত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭
  • ৫৯ বার

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের ছারদারা জেলায় তালেবান জঙ্গিদের বিরুদ্ধে চালানো বিমান হামলায় চারজন নিহত হয়েছে। এতে আহত হয়েছে বেশ কয়েকজন। প্রদেশের সেনা মুখপাত্র গুলাম হজরত কারিমি এ কথা জানান।

বার্তা সংস্থা সিনহুয়াকে তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ছারদারা জেলার নওয়াবাদ এলাকায় বুধবার সকালে নিরাপত্তা বাহিনী এ বিমান হামলা চালায়। এতে চার জঙ্গি ঘটনাস্থলেই নিহত ও কয়েকজন আহত হয়। তবে এব্যাপারে তালেবান জঙ্গিদের কাছ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি।

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১০ সেনা নিহত

এর আগে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে তালেবান বিরোধী এক অভিযানের সময় ‘ভুল করে’ চালানো মার্কিন বিমান হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর ১০ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৯ জন।

হেলমান্দের গভর্নর হায়াতুল্লাহ হায়াত জানিয়েছেন, প্রদেশের গেরেশ্ক জেলায় তালেবান বিরোধী অভিযানের সময় ওই বিমান হামলা হয়।

তিনি বলেন, আফগান সেনাবাহিনী যখন জেলায় তালেবানদের শক্ত প্রতিরোধ ব্যুহ ভেদ করার চেষ্টা করছিল তখন জঙ্গিদের ওপর হামলা চালাতে গিয়ে ‘ভুল করে’ সেনাবাহিনীর ওপর বিমান হামলা চালানো হয়।

একই জেলায় মার্কিন বিমান হামলায় ১৬ আফগান পুলিশ নিহত হওয়ার দুই মাস পর রবিবার এ ঘটনা ঘটে। গেরেশ্‌ক জেলার বেশিরভাগ এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

তালেবান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আফগানিস্তান থেকে বিদেশি সেনা পুরোপুরি প্রত্যাহার না করা পর্যন্ত তারা অস্ত্র ত্যাগ করবে না।

প্রায় ১৬ বছর আগে কথিত সন্ত্রাস বিরোধী যুদ্ধের নামে আফগানিস্তান দখল করে যুক্তরাষ্ট্র। ২০০১‌ সালের শেষদিকে চালানো ওই আগ্রাসনে তৎকালীন তালেবান সরকারের পতন হয়। কিন্তু তারপর গত ১৬ বছরেও আফগানিস্তানের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি ঘটাতে পারেনি মার্কিন সরকার।

কাবুলে ম্যাটিসের ওপর হামলার জবাবে মার্কিন বিমান হামলায় বেসামরিক নিহত

আফগানিস্তানের রাজধানী কাবুলে জিম ম্যাটিসের ওপর হামলার জবাবে জঙ্গিদের বিরুদ্ধে চালানো এক মার্কিন বিমান হামলায় বেশ কয়েকজন বেসামরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির কর্মকর্তা।

বুধবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের ওপর হামলার জবাবে আফগান বাহিনীকে সহায়তা করতেই ওই বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। বিবিসির খবর।

খবরে বলা হয়, জিম ম্যাটিসের অবতরণের কিছুক্ষণের মধ্যেই কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়টি রকেট হামলা চালায় জঙ্গিরা। তবে এসব হামলায় হতাহতের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

সম্প্রতি আফগানিস্তানে নতুন করে ৩ হাজার মার্কিন সেনা নিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে ন্যাটো মিশন এক বিবৃতিতে জানায়, দুঃখজনকভাবে একটি মিসাইলে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। ফলে কয়েকজনের মৃত্যু হয়। নিহত বেসামরিকদের জন্য আমরা গভীরভাবে শোকাহত। ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’

বিমানবন্দরে ওই হামলার দায় স্বীকার করেছে তালেবান ও আইএস। তারা জানায়, ম্যাটিসের বিমান লক্ষ্য করে হামলা চালিয়েছিলো তারা।

আফগানিস্তান পৌঁছে ন্যাটো প্রধান জেনস স্টোলেনবার্গ ও আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে কথা বলেছেন। তারা আরো কঠোরভাবে জঙ্গি দমনে অঙ্গিকার ব্যক্ত করেছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog