1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:০৯ অপরাহ্ন

সিপিএ সম্মেলনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭
  • ৫৭ বার

আনুষ্ঠানিক ভাবে শুরু হলো ৬৩ তম কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হোটেলে এ সম্মেলনের উদ্বোধন করেন সিপিএ’র চেয়ারপারসন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী।

স্পিকার বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে বলেন, গত দুই বছর তিনি সিপিএ’র চেয়ারপারসন হিসেবে অনেক কাজ করেছেন। তার অনেক সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন সিপিএ’র ৪৩ টি স্মল ব্রাঞ্চেস-এর প্রধানরা। এছাড়াও সম্মেলনে ৫২টি দেশের ৫৫০ জন সংসদ সদস্য, স্পিকার, ডেপুটি স্পিকাররা অংশ নিচ্ছেন।

স্মল ব্রাঞ্চেস নিয়ে প্রথম বৈঠকের শুরুতেই ব্রাঞ্চেস এর চেয়ারপারসন এ্যানজেলো ফারগুয়া সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি জানান, জলবায়ু পরিবর্তন, দুর্নীতি প্রতিরোধ, লিঙ্গ সমতা, সংসদে নারীর ক্ষমতায়নসহ সুশাসন নিশ্চিতে আলোচনা হবে। ৫ লাখের কম জনসংখ্যার দেশগুলোতে, রাজনীতির স্বচ্ছতা না থাকায়- সঠিক দিক নির্দেশনার অভাবে তরুনদের রাজনীতিতে আনা সম্ভব হচ্ছে না বলে জানান এ্যানজেলো। এসব দেশগুলোর উন্নয়নে দুর্নীতি একটি বড় বাধা বলেও মনে করেন সম্ল ব্রাঞ্চেস এর চেয়ারপার্সন।

তিনি বলেন, সিপিএ অন্তর্ভুক্ত ৪৩টি দেশ রয়েছে যাদের জনসংখ্যা ৫ লাখের নিচে। এ সব দেশকে সিপিএ’র ‘স্মল ব্রাঞ্চ’ হিসেবে গণ্য করা হয়।

৬৩টি দেশ সিপিএ অন্তর্ভুক্ত হলেও ৪৩টি দেশ স্মল ব্রাঞ্চের অন্তর্ভুক্ত।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog