1. sardardhaka@yahoo.com : adminmoha :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:৩৮ অপরাহ্ন

ঋত্বিক ঘটক পুরস্কার পাচ্ছেন জয়া

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৪ নভেম্বর, ২০১৭
  • ২৩০ বার

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছর সম্মাননা পদক প্রদান ও চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। ২০০৯ সাল থেকে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি এই আয়োজন করে আসছে। প্রতিবারের মতো এবারও বরেণ্য এই নির্মাতার পৈতৃক ভূমি রাজশাহীতে আয়োজিত হচ্ছে এই উৎসব। শনিবার (৪ নভেম্বর) থেকে চলবে মঙ্গলবার (৭ নভেম্বর) পর্যন্ত।

এবার ঋত্বিক ঘটক পুরস্কার পাচ্ছেন ভারত ও বাংলাদেশের বেশ কয়েকজন গুণী ব্যক্তিত্ব। এর মধ্যে রয়েছেন ভারত ও বাংলাদেশে বেশ জনপ্রিয় তারকা জয়া আহসান। এছাড়া বাংলাদেশ থেকে আরো পাচ্ছেন আসাদুজ্জামান নূর।সবলিয়ে পুরস্কার পাচ্ছেন ব্রাত্য বসু, ভিকে জোসেফ, অধ্যাপক ফজলুল হক ও অধ্যাপক রুহুল আমিন প্রামানিক। সিনেমা ও থিয়েটার অঙ্গনে বিশেষ অবদান রাখায় তাদের এই সম্মানে ভূষিত করা হচ্ছে।

জানা গেছে, আজ (৪ নভেম্বর) বিকাল ৪টায় রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের মিলনায়তনে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফ এম এ জাহিদ।

প্রসঙ্গত, ঋত্বিক ঘটক ১৯২৫ সালের ৪ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৪৭’র দেশভাগের সময় তিনি কলকাতা চলে যান। সেখান থেকেই উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে চলচ্চিত্র নির্মাণে আসেন। ব্যতিক্রমধর্মী নির্মাণ দিয়ে তিনি নজর কাড়েন সমালোচকদের। একাধিকবার অর্জন করেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার নির্মিত চলচ্চিত্রগুলো হলো- নাগরিক, অযান্ত্রিক, বাড়ি থেকে পালিয়ে, মেঘে ঢাকা তারা, কোমল গান্ধার, সুবর্ণরেখা, তিতাস একটি নদীর নাম ও যুক্তি তক্কো আর গপ্পো।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog