1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৮ অপরাহ্ন

আজ থেকে বাংলাদেশ-ভারত যৌথ সামরিক মহড়া

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৬ নভেম্বর, ২০১৭
  • ৯৬ বার

ভারতের সঙ্গে মিলে ‘এক্সারসাইজ সম্প্রীতি’ নামে যৌথ সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। আজ সোমবার  থেকে শুরু হওয়া এই মহড়া চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। ভারতের মিজোরামে কাউন্টার ইনসারজেন্সি ও জঙ্গল ওয়ারফেয়ার স্কুলে এই মহড়া চলবে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ফিন্যানসিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, দ্বিপাক্ষিক উন্নয়নের পাশাপাশি পাহাড়ি এলাকাগুলোতে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে আরও দক্ষ হয়ে উঠবে দুই দেশ। এছাড়া ভৈরনতে একটি মাঠ পর্যায়ে প্রশিক্ষণ হবে সেনাদের। মেঘালয়ার উমরই সেনানিবাসে একটি কমান্ড পোস্টেও চলবে মজড়া।

এক্সারসাইজ সম্প্রীতির বাইরেও ১৩ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর বিহারের দানাপুর সেনানিবাসেও একটি যৌথ মহড়া চলবে। এই মহড়ার আগের পর্ব গত বছর ঢাকার টাঙাইলে অনুষ্ঠিত হয়। তার আগে অনুষ্ঠিত হয় পশ্চিমবঙ্গের বিন্নাগুরিতে।

এ বছর ১৩ দিনব্যাপী ‘সম্প্রীতি-৭’ প্রশিক্ষণের মূল উপজীব্য নির্ধারণ করা হয়েছে ‘জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের অংশ হিসেবে কাউন্টার ইন্সারজেন্সি ও কাউন্টার টেরোরিজম সংশ্লিষ্ট আভিযানিক পরিস্থিতিতে করণীয় কার্যক্রম।’

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বাসস জানায়,  ২০১১ সাল থেকে ‘সম্প্রীতি’ অনুশীলন শুরু হয়েছে। সর্বপ্রথম এ অনুশীলন ভারতের আসামে এবং পরবর্তীতে প্রতিবছর পর্যায়ক্রমে ভারত এবং বাংলাদেশে অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালের অনুশীলনটি বাংলাদেশের ঘাটাইলে বঙ্গবন্ধু সেনানিবাসে অনুষ্ঠিত হয়।

এ অনুশীলন পর্যবেক্ষণে উভয় দেশের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাগণ সংশ্লিষ্ট রাজ্য দু’টির অনুশীলন এলাকায় উপস্থিত থাকবেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog