1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:০২ পূর্বাহ্ন

তিন দিনের সফরে ভারতে পৌঁছেছেন ইভাঙ্কা ট্রাম্প

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০১৭
  • ৬৮ বার

ভারতের হায়দরাবাদে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও তার উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প। তিন দিনের সফরে মঙ্গলবার তিনি ভারতে পৌঁছান বলে জানা গেছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বিষয়টি নিশ্চিত করে ভারত ও যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে হায়দরাবাদে মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিট (জিইসি)-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন তিনি।

২৮-৩০ নভেম্বর তিন দিনব্যাপী এই সম্মেলন হায়দরাবাদ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার ও হায়দরাবাদ ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপোজিশনসে শুরু হয়েছে।

ভারত সফরে আগে টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ইভাঙ্কা বলেছেন, বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক এই দেশে… আমাদের একসঙ্গে অনেক কিছু করার আছে। নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধি, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, অর্থনৈতিক অগ্রগতি এগিয়ে নেওয়াসহ উভয়ের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে একযোগে কাজ করতে পারি আমরা।

ইভাঙ্কা ওই বিশেষ সাক্ষাৎকারে টাইমস অব ইন্ডিয়াকে ভারতের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের প্রতি তার একান্ত ভালো লাগার কথা বলেছেন।

নারীদের যৌন হয়রানি ‘কখনো বরদাস্ত করা হবে না’: ইভাঙ্কা ট্রাম্প

জাপানের রাজধানী টোকিওতে এক অনুষ্ঠানে শুক্রবার ইভাঙ্কা ট্রাম্প বলেছেন, নারীদের ওপর যৌন হয়রানি কোনভাবেই বরদাস্ত করা হবে না। তিনি কর্মক্ষেত্রে নারীদের যথাযথ সম্মান দেয়ার আহবান জানিয়েছেন। খবর এএফপি’র।

বিনোদন জগৎ ও রাজনৈতিক অঙ্গনের অনেক বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে বিশ্বব্যাপী খবর প্রকাশিত হওয়ার পর তিনি এমন বক্তব্য দিলেন। টোকিওতে আয়োজিত নারী বিষয়ক বিশ্ব সম্মেলনে বক্তৃতাকালে মার্কিন প্রেসিডেন্টের কন্যা বলেন, ‘প্রায় সর্ব ক্ষেত্রে আমাদের সমাজ নারীদের যথাযথ সম্মান দিতে ব্যর্থ হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘কেবলমাত্র যৌন হয়রানি নয়, আরো অনেকভাবেই নারীদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। এটা আর কখনো বরদাস্ত করা হবে না।’ উল্লেখ্য, হলিউড প্রযোজক হার্ভে উইনস্টিনের বিরুদ্ধে যৌন হয়রানির বোমা ফাটানোর অভিযোগ ওঠার পর থেকে বিষয়টি গুরুত্বের সাথে সকলের সামনে চলে আসে।

ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী এক যৌন কেলেংকারির ঘটনায় এ সপ্তাহে পদত্যাগ করেন। এদিকে ট্রাম্পের এক ভিডিও রেকর্ডে দেখা যায়, তিনি অসঙ্গত আচরণ করা নিয়ে গর্ব করছেন। ট্রাম্প বলেন, ‘তারকারা এমনটা করতেই পারে।’

ট্রাম্পের গুরুত্বপূর্ণ এশিয়া সফরের শুরুতে মার্কিন প্রেসিডেন্টের জাপানে পৌঁছানোর মাত্র দু’দিন আগে নারী বিষয়ক ওই অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে ইভাঙ্কা এসব কথা বলেন।

পরে ইভাঙ্কা ট্রাম্প তার বাবার সফরসূচি নিয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে আলোচনা করবেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog