1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন

বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে সময় বাড়ল ১০ ডিসেম্বর পর্যন্ত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৩ ডিসেম্বর, ২০১৭
  • ১৮২ বার

নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে আবারও সরকারকে ১০ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়িয়েছে দিয়েছেন আপিল বিভাগ।

উল্লেখ্য এর আগে আরো কয়েক দফা সময় বাড়ানোর পর গত ৫ নভেম্বরের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশনা ছিল আপলি বিভাগের।

কিন্তু ওইদিন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ আজ রবিবার (৩ ডিসেম্বর) পর্যন্ত সময় বাড়িয়ে দিয়েছিলেন।এতে করে নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে সরকারকে আবারও ৪ সপ্তাহ সময় দিয়েছিলেন আপিল বিভাগ।

কিন্তু আজ রবিবার সর্বশেষ দিন রাষ্ট্রপক্ষের আইনজীবী সময় চেয়ে আবেদন করলে আদালত তা মঞ্জুর করে ১০ ডিসেম্বরের মধ্যে গেজেট প্রকাশের আদেশ দেন।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেওয়া হয়। ওই রায়ের আলোকে অধঃস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।

কিন্তু দীর্ঘদিনেও তা প্রণয়ন না হওয়ায় আপিল বিভাগের নির্দেশনায় ২০১৫ সালের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাবিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

২০১৬ সালের ২৮ আগস্ট এ বিষয়ে শুনানিকালে আপিল বিভাগ বলেন, একটি খসড়া ডিসিপ্লিনারি রুলস তারা (সরকার) দাখিল করেছে। এটি ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এখন আমরা কমিটি করে একটি রুলস তৈরি করে দিয়েছি।

এটির আলোকে শৃঙ্খলাবিধি তৈরি করে ২০১৬ সালের ৬ নভেম্বর আপিল বিভাগকে জানাতে সরকারের প্রতি নির্দেশনা ছিল। কিন্তু শৃঙ্খলাবিধির ওই গেজেট জারি না হওয়ায় আপিল বিভাগ ক্ষোভ প্রকাশ করেন।

এর পর গেজেট প্রকাশের জন্য সময় চেয়ে বেশ কয়েকবার আবেদন করে রাষ্ট্রপক্ষ। প্রতিবারই আদালত এসব আবেদন মঞ্জুর করেন, আজ যার ধারাবাহিকতায় আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হল।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog