1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন

‘দক্ষিণ এশিয়ায় সংঘাত উষ্কে দিচ্ছে যুক্তরাষ্ট্র’

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০১৭
  • ২৩০ বার

পাকিস্তানের প্রধান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল নাসির খান জানজুয়া বলেছেন, যুক্তরাষ্ট্র ‘ভারতের সুরে কথা বলেছে’ এবং কাশ্মীরের দ্বন্দ্ব সম্পর্কে উভয় দেশ ‘একই ধারনা’ পোষণ করছে।

সোমবার ইসলামাবাদে জাতীয় নিরাপত্তা নীতিমালার ওপর এক সেমিনারের জানজুয়া বলেন, ‘আফগানিস্তানে ভারতকে একটি বড় ভূমিকা দিতে চায় যুক্তরাষ্ট্র এবং একই সময়ে এই অঞ্চলে নিজের ব্যর্থতার জন্য পাকিস্তানকে দোষ দিচ্ছে।’

ভারত ক্রমাগতভাবে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের ‘হুমকি’ দিলেও যুক্তরাষ্ট্র স্পষ্টভাবেই পাকিস্তানের উপরে ভারতকে অগ্রাধিকার দিচ্ছে।

পাকিস্তানের বিরুদ্ধে হাক্কানি নেটওয়ার্ক এবং তালেবানদের সাথে সম্পর্ক থাকার অভিযোগ করছে যুক্তরাষ্ট্র। অথচ যুক্তরাষ্ট্রের তথাকথিত ‘সন্ত্রাসবিরোধী’ যুদ্ধে যুক্ত হওয়ার পর থেকেই পাকিস্তান সন্ত্রাসের মুখোমুখি হতে শুরু করে।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে পাকিস্তানকে প্রচুর মূল্য দিতে হয়েছে। কিন্তু বিশ্ব কখনো তাদের অবদান স্বীকার করেনি।

জানজুয়া বলেন, ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের’ও বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ‘এই অঞ্চলের ভারসাম্যহীনতা তৈরি করতে চায় যুক্তরাষ্ট্র। যাতে চীনের উত্থান কিংবা রাশিয়ার ক্ষমতার পুনরূত্থান দমিয়ে রাখা যায়।’

তিনি এক অজ্ঞাত শত্রুর প্রতি ইঙ্গিত করে বলেন, ‘পাকিস্তান সন্ত্রাসবাদকে পরাজিত করে শত্রুর বিপজ্জনক লক্ষ্যকে পরাজিত করেছে।’

জানজুয়া বলেন, ‘আজ, বেলুচিস্তান আবার -দীর্ঘজীবী হোক পাকিস্তান- স্লোগানে মুখরিত হয়েছে।’

তবে উপদেষ্টা তার উপসংহার বলেন যে আফগানিস্তানে তালেবানরা শক্তিশালী হচ্ছে এবং ভারত আরো বেশি সংখ্যক অস্ত্র সংগ্রহ করছে। তাই পাকিস্তানের এখনো অনেক দূর যেতে হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog