1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. suzan36076@gmail.com : azad azad : azad azad
  3. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  4. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৪:২১ পূর্বাহ্ন

সাভার স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা তুর্কি প্রধানমন্ত্রীর

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০১৭
  • ৭৪ বার
ঢাকায় আসছেন তুরস্কের প্রধানমন্ত্রী

সাভার জাতীয় স্মৃতিসৌধে একাত্তরের শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশে সফররত তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল ৯টা ৫৫ মিনিটে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে সকাল ৯টা ৪৫ মিনিটে তিনি স্মৃতিসৌধে পৌঁছান।

সোমবার (১৭ ডিসেম্বর) রাত পৌঁনে ৯টায় তিন দিনের সফরে ঢাকায় পৌঁছান তুরস্কের প্রধানমন্ত্রী। শ্রদ্ধা নিবেদন শেষে সোয়া ১০টার দিকে তিনি ঢাকার দিকে রওয়ানা হন।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলিদিরিম তিন দিনের সফরে সোমবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছান। রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখার পাশাপাশি এ বিষয়ে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনার লক্ষ্যে তিনি এ সফরে এসেছেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে।

তুরস্কের প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার সফরে যাবেন। সোমবার রাতে একটি বিশেষ বিমানযোগে ঢাকায় পৌঁছলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।

মঙ্গলবার দুপুরে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন।

এছাড়া তিনি এ সফরে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকের পর আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর এমওইউ সই হবে। সেখানে যৌথ বিবৃতি পাঠ করা হবে।

এছাড়া তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম সন্ধ্যায় হোটেল সোনারগাঁয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন। ঢাকায় তুরস্কের দূতাবাসে নিজস্ব কর্মসূচিও রয়েছে।

বুধবার (২০ডিসেম্বর) তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজার গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। রোহিঙ্গাদের সহায়তায় তুরস্ক এক লাখ ২৫ হাজার আবাসনের ব্যবস্থা করবে। এছাড়া রোহিঙ্গাদের চিকিৎসার জন্য হাসপাতালের ব্যবস্থা করবে।

রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। বাংলাদেশে রোহিঙ্গা প্রবেশ করার শুরুর দিকেই তুরস্কের ফার্স্টলেডি বাংলাদেশ সফর করে রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog