1. sardardhaka@yahoo.com : adminmoha :
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:৩১ পূর্বাহ্ন

রংপুরের ভোট নিয়ে ইসির প্রশংসায় পর্যবেক্ষকরা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০১৭
  • ১২৩ বার

রংপুর সিটি করপোরেশনের নির্বাচন শান্তিপূর্ণ ও অনিয়মহীন হওয়ার জন্য নির্বাচন কমিশনের ভূমিকার প্রশংসা করেছে পর্যবেক্ষকদের একটি মোর্চা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডাব্লিউজি)।

শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ইডাব্লিউজির পরিচালক আব্দুল আলীম বলেন, “নির্বাচন সহিংসতা ও অনিয়ম ছাড়াই অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচন ছিল সামগ্রিকভাবে শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য।”

নির্বাচন কমিশনের প্রশংসা করে তিনি বলেন, “নির্বাচনী প্রশাসনকে নিরপেক্ষতা বজায় রেখে যথাযথ দক্ষতা ও পেশাদারিত্বের সাথে ভোটগ্রহণ কার্যক্রম পরিচালনা করতে দেখা গেছে। ভোটারদের স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে দেখা গেছে।”

গত বৃহস্পতিবার অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশন নির্বাচনে স্থানীয় পর্যায়ে তেমন অভিযোগ না উঠলেও বিএনপি দাবি করেছে, সুষ্ঠু নির্বাচন আয়োজনে ইসি ব্যর্থ হয়েছে।

এই নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হেরেছে জাতীয় পার্টির প্রার্থীর কাছে; বিএনপির অবস্থান ছিল তৃতীয়।

২০০৬ সাল থেকে ভোট পর্যবেক্ষণ চালিয়ে আসা ইডাব্লিউজি রংপুরের ধারা জাতীয় পর্যায়েও ধরে রাখতে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসির প্রতি আহ্বান জানিয়েছে।

রংপুরে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মেশিনের প্রাক-যাচাই ব্যবহারে সন্তুষ্টি প্রকাশ করেছে ইডাব্লিউজি; তবে এই যন্ত্রের সঙ্গে ভোটারদের আরও পরিচিত করে তোলার পরামর্শ দিয়েছে।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট দিতে কেন্দ্রে সারিবদ্ধ ভোটাররা

আলীম বলেন, “একটি মাত্র ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহার করা হয়েছিল, স্বল্প সময়ের জন্য যন্ত্র ‘হ্যাং’ করা ছাড়া বড় কোনো বিচ্যুতি চোখে পড়েনি।

“তবে ভোটারদের কাছে ইভিএম এখনও আস্থার জায়গায় পৌঁছায়নি। তাই আমাদের পরামর্শ হবে ভোটারদের সচেতন করে এই প্রক্রিয়ায় ভোটগ্রহণে আস্থা অর্জন করে নিতে হবে।”

রংপুর নগরীর একটি কেন্দ্রের ছয়টি বুথে ইভিএমে ভোট নেওয়া হয়।

ইডাব্লিউজি ভোটকেন্দ্র খোলা-বন্ধ, ভোট গণনা কার্যক্রম, নারী ও প্রতিবন্ধী ভোটারদের উল্লেখযোগ্য অংশগ্রহণসহ সামগ্রিক কার্যক্রমের প্রশংসা করেছে।

সংবাদ সম্মেলনে ইডাব্লিউজির সদস্য আব্দুল আউয়াল ও হারুন-অর-রশীদ এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ উপস্থিত ছিলেন।

 

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog