1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন

স্বাধীন ফিলিস্তিনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করল চীন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০১৭
  • ৭৪ বার

পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী করার পক্ষে বেইজিংয়ের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

শুক্রবার বার্তা সংস্থা সিনহুয়াকে তিনি এ সমর্থনের কথা জানান।

ওয়াং ই বলেন, ‘ফিলিস্তিন সমস্যার সমাধান না করে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার সফলতা সম্ভব নয়। কারণ, ওই অঞ্চলের সমস্যার মূলেই রয়েছে ফিলিস্তিন ইস্যু।’

বেইজিংয়ে ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের প্রতিনিধি আহমেদ মাজদালানি ও নাবিল সাহাতের সঙ্গে বৈঠকের পরই চীনা পরাষ্ট্রমন্ত্রী এই মন্তব্য করলেন।

তিনি ১৯৬৭ সালের সীমান্ত অনুসারে দুই রাষ্ট্রের সমাধান এবং সার্বভৌম ফিলিস্তিনকে সমর্থন দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

ওয়াং ই জাতিসংঘের সাধারণ পরিষদে মার্কিন সিদ্ধান্তের বিপক্ষে ভোটকে সতর্কতা হিসেবে নিয়ে বিশ্বকে মধ্যপ্রাচ্যে সঠিক পন্থায় শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ারও আহ্বান জানান।

ফিলিস্তিনিদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা সমস্যা সংলাপের ভিত্তিতে সমাধান করুন। এই ইস্যুতে জাতিসংঘে বিভিন্ন দেশ শান্তির পক্ষে যে অবস্থান প্রকাশ করেছে, তা তুলে ধরুন।’

গত ৬ ডিসেম্বর এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরের কথা জানান।

তার এই সিদ্ধান্তের প্রতিবাদে ফিলিস্তিন, মুসলিম বিশ্ব ছাড়াও বিভিন্ন দেশে বিক্ষোভ হচ্ছে। ফিলিস্তিনের বিক্ষোভে ইসরাইলি সেনারা গুলি চালিয়ে ইতোমধ্যে ৮ জনকে হত্যা করেছে।

এরপর তুরস্কে ওআইসির জরুরি সম্মেলন ডেকে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দেয়া হয়। পরে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হিসেবে সমর্থন করার কথা জানান।

তিনি জানান, জেরুজালেম ইস্যুতে তার দেশ মুসলিম বিশ্বের উদ্বেগের বিষয়ে অবগত।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog