1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ন

পাকিস্তানের জয়রথ থামাল নিউজিল্যান্ড

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৬ জানুয়ারী, ২০১৮
  • ২৪৭ বার

২০১৭ সালের জুনে চ্যাম্পিয়নস ট্রফিতে নিজেদের প্রথম ওয়ানডে ম্যাচে ভারতের কাছে হেরেছিল পাকিস্তান। এরপর আর কোনো ওয়ানডে হারেনি সরফরাজ আহমেদের দল। জিতেছে টানা ৯ ম্যাচ। এরমধ্যে চিরশত্রুদের নাকানি-চুবানি খাইয়ে প্রথমবার চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা ঘরে তোলে তারা। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে করে ধবলধোলাই।

ফর্মের তুঙ্গে থাকা সেই পাকিস্তানের জয়রথ থামাল নিউজিল্যান্ড। ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ডাকওয়ার্থ-লুইস (ডিএল) পদ্ধতিতে তাদের ৬১ রানে হারিয়েছে কিউইরা।

৩১৬ রানের জবাবে ব্যাট করতে নেমে দলীয় ৫৪ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে পাকিস্তান। এই পরিস্থিতিতে শাদাব খানকে নিয়ে লড়াই চালিয়ে যান ফখর জামান। তবে হার মানেন শাদাবও। পরে ফাহিম আশরাফকে নিয়ে খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন বাঁহাতি মারকুটে ওপেনার।

এক পর্যায়ে দলীয় স্কোর ৬ উইকেটে ১৬৬ হলে হানা দেয় বৃষ্টি। এতে খেলা বন্ধ হয়ে যায়। প্রায় এক ঘণ্টা বন্ধ থাকলে নিউজিল্যান্ডকে ৬১ রানে জয়ী ঘোষণা করেন আম্পায়াররা। বৃষ্টির কারণে পাকিস্তানের লক্ষ্য দাঁড়িয়েছিল ২২৮ । খেলা বন্ধ হওয়ার আগে ৮২ রানে অপরাজিত ছিলেন ফখর। তার সঙ্গে ১৭ রানে ক্রিজে ছিলেন ফাহিম।

এদিন পাকিস্তান শিবিরে ত্রাস সৃষ্টি করেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি। স্বাগতিকদের হয়ে সাউদি ৩ ও বোল্ট নেন ২ উইকেট।

এর আগে ওয়েলিংটনে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। তার সিদ্ধান্ত যে যৌক্তিক ছিল না তা প্রথম থেকেই প্রমাণ করেন নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা। উদ্বোধনী জুটিতেই মার্টিন গাপটিলকে নিয়ে ৮৩ রান তোলেন কলিন মুনরো।

ব্যক্তিগত ৫৮ রান করে মুনরো ফিরলেও গাপটিলকে নিয়ে রানের চাকা সচল রাখেন কেন উইলিয়ামসন। তাদের তাণ্ডবে রীতিমতো দিশেহারা পড়ে পাকিস্তান বোলাররা। দলীয় ১৫৬ রানে ৪৮ করে ফেরেন গাপটিল। তবে কাণ্ডারিহয়ে থেকে যান কিউই অধিনায়ক। শেষ দিকে তাকে যোগ্য সহযোদ্ধার মতো সমর্থন দেন হেনরি নিকোলাস।

এই দুই ব্যাটসম্যানের ব্যাট নামক ‘তলোয়ারে’ কচুকাটা হন আমির-হাসানরা। হাফ-সেঞ্চুরি করে নিকোলাস সাজঘরের পথ ধরলেও দুর্দান্ত সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন। শেষ পর্যন্ত তার ১১৭ বলে ৮ চার ও ১ ছক্কায় ১১৫ রানের ইনিংসে স্কোর বোর্ডে ৩১৫ রান তোলে নিউজিল্যান্ড।

সফরকারীদের হয়ে হাসান আলি শিকার করেন সর্বোচ্চ ৩ উইকেট। একটি করে উইকেট ঝুলিতে ভরেন মোহাম্মদ আমির, রুম্মন রইস, ফাহিম আশরাফ ও ফখর জামান।

এ জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। আগামী ৯ জানুয়ারি নেলসনে হবে দ্বিতীয় ওয়ানডে।

তথ্যসূত্র: ইএসপিএন ক্রিকইনফো

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog