1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:১৫ অপরাহ্ন

শীতের তীব্রতা কমবে মঙ্গলবার থেকে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৮ জানুয়ারী, ২০১৮
  • ৩৬ বার

সারাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। এতে জনজীবন অনেকটা স্থবির হয়ে পড়েছে। কোনো জরুরি কাজ না থাকলে কেউ বাইরে বের হচ্ছেন না। সবচেয়ে বিপাকে পড়েছেন দিনমজুর-খেটে খাওয়া মানুষেরা। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুলিয়ায় ২ দশমিক ০৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তবে স্বস্তির খবর হলো মঙ্গলবার থেকে এই অবস্থা অনেকটাই কেটে যাবে। আবহাওয়া অফিসের মতে, এদিন থেকে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে অর্থাৎ শীতের তীব্রতা কিছুটা কমে যাবে।

আবহাওয়া অফিস বলছে, শ্রীমঙ্গলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের উপর দিয়ে বয়ে চলা শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এবং আশপাশের এলাকায় বিস্তৃত হতে পারে। এছাড়াও সোমবার দিন ও রাতের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

সোমবার সকালে আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, রাজধানীসহ সারাদেশে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

তিনি বলেন, ৯ জানুয়ারির পর শৈত্যপ্রবাহ কমে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। ১০ তারিখের দিকে শীতের অনুভূতি কমবে। তবে পুরো জানুয়ারি মাসজুড়েই শীত অনুভূতি থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, দিনাজপুর, কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

শ্রীমঙ্গল ও সীতাকুণ্ডসহ ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অবশিষ্ট অংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, চলতি জানুয়ারি মাসেই একটি তীব্র ও দুটি মৃদু অর্থাৎ তিনটি শৈত্যপ্রবাহ হওয়ার আশঙ্কা রয়েছে।

জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ এবংঅন্যত্র ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সার্বিকভাবে এ মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog