1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:৩০ অপরাহ্ন

কুমড়ো ফুলের বড়া

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৫৭ বার

কুমড়ো ফুলের বড়া আমাদের গ্রামবাংলার একটি প্রিয় খাবার। বিশেষ করে গ্রামাঞ্চলে এই কুমড়ো ফুলের বড়া বেশি দেখা যায়। এ ছাড়া কুমড়ো ফুলের বড়া নিয়ে কবিতা লিখেছেন অনেক কবি। এই কুমড়ো ফুলের সঙ্গে জড়িয়ে আছে মায়ের হাতের মমতা। কিন্তু শহরে এই কুমড়ো ফুল খুব একটা দেখা যায় না। আর বড়া তো অনেক দূরের কথা।

শহরের যান্ত্রিক জীবনে তাই একটুখানি বিনোদন এনে দিতে পারে কুমড়ো ফুলের বড়া। তাই ঘরেই প্রিয়জনের জন্য তৈরি করতে পারেন মজাদার এ খাবারটি।

আসুন দেখে নিই কীভাবে তৈরি করবেন কুমড়ো ফুলের বড়া-

উপকরণ

১০টি কুমড়ো ফুল, ৪ চামচ চালের গুঁড়া, ৪ চামচ বেসন, ১ টা ডিম, ১ টা মাঝারি আকারের পেঁয়াজ কুচি, ১ চামচ ধনেপাতা কুচি, ২-৩টি কাঁচা মরিচ কুচি, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ লবণ, তেল পরিমাণমতো।

প্রণালি

একটি পাত্রে চালের গুঁড়া, বেসন ও ডিম দিয়ে ভালোভাবে ফেটে নিন। এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, হলুদ গুঁড়া, ধনেপাতা ও লবণ দিন। সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে আধাঘণ্টা রাখুন। এবার প্যানে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে মিশ্রণের মধ্যে কুমড়ো ফুল ডুবিয়ে তা একে একে তেলে ছাড়তে থাকুন। হালকা বাদামি না হওয়া পর্যন্ত এপিঠ ওপিঠ করে ফুলগুলো ভাজতে থাকুন। গরম গরম ভাতের সঙ্গে মচমচে বড়া পরিবেশন করুন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog