1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:৩৮ অপরাহ্ন

মেক্সিকোয় ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প 

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৫৭ বার

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর দক্ষিণ-পশ্চিম অঞ্চলে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পে কেঁপে উঠেছে রাজাধানী শহর মেক্সিকো সিটিও। ছয় মাসের ব্যবধানে এটি দেশটিতে তৃতীয় বড় ভূমিকম্প।

ইউএসজিএস এর তথ্যমতে, ৭.২ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ওজাকা রাজ্যের পিনোটেপা ডি ডন লুইস। যার গভীরতা ছিল ২৪.৬ কিলোমিটার।

প্রাথমিকভাবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তাই জারি করা হয়নি সুনামি সতর্কতা।

ভূমিকম্প আঘাত হানার সঙ্গে সঙ্গে রাজধানী মেক্সিকো সিটির বিপদসংকেত বেজে ওঠে। কেঁপে ওঠে নগরের বাড়িঘর। ওয়াক্সাকা, গুয়েরেরো, পিউবলা ও কিওক্যাম রাজ্যেও এ ভূমিকম্প অনুভূত হয়।

ভূমিকম্প শুরু হওয়ার পর হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। মেক্সিকো সিটির রাস্তা হয়ে ওঠে জনারণ্য। লোকজন গত বছরের সেপ্টেম্বর মাসের ভয়াবহ ভূমিকম্পের কথা স্মরণ করতে শুরু করে। সে সময়ের ভূমিকম্পে প্রাণ যায় ৪৬৫ জন মানুষের।

মেক্সিকো সিটির বাসিন্দা ৩৭ বছর বয়সী কেভিন ভালাডোলিড বলেন, ‘বিপদসংকেত বাজার সঙ্গে সঙ্গে সত্যি আমি কেঁদে ফেলেছিলাম। আমি একেবারে হতাশ হয়ে পড়েছিলাম।

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো ভূমিকম্পের পর টুইট বার্তায় বলেছেন, ভূমিকম্পের মাত্রা বিবেচনা করে দুর্যোগ প্রশমনে নিয়োজিত ন্যাশনাল ইমার্জেন্সি কমিটিকে সক্রিয় করা হয়েছে।

ইমার্জেন্সি কমিটি বলেছে, ভূমিকম্পে বড় ধরনের কোনো ক্ষতির কথা জানা যায়নি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog