1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০১:৪৩ পূর্বাহ্ন

রানা প্লাজার নিহত শ্রমিকদের স্মরণ, কান্নায় ভেঙে পড়েন স্বজনরা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮
  • ৩৮ বার

বহুল আলোচিত সাভারে রানা প্লাজা ধসে পড়ার পাঁচ বছর আজ মঙ্গলবার। এ উপলক্ষে সকালে ঢাকা-আরিচা মহাসড়কে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে রানা প্লাজার সামনে শহীদ বেদিতে ফুল দিয়ে নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় নিহত ও আহত শ্রমিকদের পরিবারের সদস্যরাও শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া নিহত শ্রমিকদের স্মরণে শহীদ বেদিতে শ্রদ্ধা জানান ঢাকা জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাভারের সংসদ সদস্য ডা. এনামুর রহমান। এ সময় রানা প্লাজার সামনে নিহত ও আহত শ্রমিকদের পরিবারের সদস্যরা কান্নায় ভেঙে পড়েন এবং রানা প্লাজার মালিক সোহেল রানার ফাঁসির দাবি করেন।

এদিকে, রানা প্লাজার পাঁচ বছর পূর্তি উপলক্ষে নিহত ও আহত শ্রমিকদের স্মরণে সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় রানা প্লাজা ধসে পড়ে। ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের হিসাব অনুযায়ী রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত এবং এক হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়।

পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ১৯ জন মারা যান। সব মিলিয়ে মৃতের সংখ্যা দাঁড়ায় ১১৩৬ জন।

সর্বশেষ ২০১৪ সালের ১২ ফেব্রুয়ারি পাবনার বেড়ায় রানা প্লাজা দুর্ঘটনায় আহত শ্রমিক আবদুস সোবহান মারা যান।

ভবন ধসের ঘটনায় আহত ও নিহতদের ক্ষতিপূরণ দিতে ২০১৪ সালের ১৩ মার্চ আদালতের নির্দেশে রানা প্লাজার মালিক সোহেল রানার ব্যক্তিগত সব সম্পদ বাজেয়াপ্ত করে সরকার।

ঘটনার পরের দিন সাভার থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) ওয়ালী আশরাফ খান অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ২১ জনকে আসামি করে একটি মামলা করেন। এ ছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা হেলাল উদ্দিন ইমারত নির্মাণ আইনে ১৩ জনকে আসামি করে আরো একটি মামলা করেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog