1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:২৫ পূর্বাহ্ন

ঘরেই তৈরি করুন কালোজাম মিষ্টি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮
  • ১০৭৯ বার

মিষ্টি খেতে পছন্দ করেন অনেকে। তবে বড়দের চেয়ে শিশুরা মিষ্টি খেতে বেশি পছন্দ করে। নাশতার টেবিলে, অতিথি আপ্যায়নে মিষ্টি না হলে কি চলে। দোকানের কেনা অস্বাস্থ্যকর মিষ্টি না খেয়ে ঘরেই তৈরি করতে পারেন হরেক রকমের মিষ্টি। এতে খরচের যেমন সাশ্রয় হয় তেমনি খাবার স্বাস্থ্যসম্মত মানও নিশ্চিত হওয়া যায়।

একবার চেষ্টা করে দেখতে পারেন কিভাবে সুজি ও গুঁড়া দুধ দিয়ে মজাদার কালোজাম মিষ্টি তৈরি করা যায়।

আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন কালোজাম মিষ্টি।

উপকরণ

গুঁড়া দুধ- ১ কাপ, সুজি- ২ টেবিল চামচ, ময়দা- ১ চা চামচ বেকিং পাউডার- ১/২ চা চামচ, ডিম- ১টি লিকুইড দুধ- প্রয়োজন মতো, রেড ফুড কালারিং- কয়েক ফোঁটা, তেল- ভাজার জন্য

সিরার জন্য

চিনি- ২ কাপ, পানি- ২ কাপ, এলাচি- ৪/৫টি, লেবুর রস- ১ চা চামচ।

বি.দ্র. চিনি ও পানি অল্প আঁচে জ্বাল দিয়ে সিরা করতে দিন।

যেভাবে মিষ্টি বানাবেন

গুঁড়া দুধ, সুজি ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিয়ে তাতে ফেটানো ডিম ও ফুড কালার মিশিয়ে দিয়ে ডো তৈরি করুন। প্রয়োজনে লিকুইড দুধ দিন। ডো একটু নরম ও আঠালো করে করতে হবে। কারণ, সুজির জন্য কিছুক্ষণ পরেই ডো ড্রাই হয়ে যায়।

ডো করা হলে ঢাকনা দিয়ে ঢেকে আধা ঘণ্টা রেখে দিন। আধা ঘণ্টা পর যদি দেখেন ডো শক্ত হয়ে গেছে, তাহলে আবার একটু লিকুইড দুধ মিশিয়ে ডো-টিকে ময়ান দিয়ে নিতে হবে।

এবার ছোটো ছোটো বল বানিয়ে মৃদু থেকে মাঝারি আঁচে ভেজে নিন। সব ভাজা হলে চিনির সিরায় ৫-৭ মিনিট জ্বাল দিয়ে লেবুর রস মিশিয়ে চুলা নিভিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। ব্যস, হয়ে গেল সুজি-দুধের কালোজাম।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog