1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

বজ্রপাতের আশঙ্কা প্রবল, ঝড়, বৃষ্টি ও গরম বাড়বে: আবহাওয়া অধিদপ্তর

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২ মে, ২০১৮
  • ১০৪ বার

দিন যত যাবে বজ্রপাতের আশঙ্কা আরো প্রবল হবে। এছাড়াও ঝড়, বৃষ্টি ও গরম তীব্র আকার ধারণ করবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

এই তো গত সোমবার, দিনদুপুরে আকাশে কালো মেঘ জমে নেমে এসেছিল রাতের আঁধার। বয়ে গেল কালবৈশাখী। পরদিন মঙ্গলবার ঝড়-বৃষ্টি তেমন না হলেও আকাশে ভেসে ছিল মেঘ।

বুধবারও একই অবস্থা চলছে। ঝড়-বৃষ্টি ও মেঘের দাপট আরও কয়েক দিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়, বুধবার সন্ধ্যার পর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখীর আশঙ্কা রয়েছে। একই সঙ্গে বিজলিসহ বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, সারা দেশে আগামী ছয় দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে। দেশের অনেক অঞ্চলে কালবৈশাখী বয়ে যাবে। ঝড় ও বৃষ্টির সঙ্গে বিজলিসহ বজ্রপাতেরও আশঙ্কা রয়েছে।

আজ দুপুরের পর পর্যন্ত বৃষ্টিপাতের সাময়িক বিরতি থাকলেও বিকেল বা সন্ধ্যা থেকে আবার দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ছোট আকারের কালবৈশাখী থাকতে পারে।

রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়া এবং বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান। এ কারণে বৃষ্টি হতে পারে। তবে কালবৈশাখীর জন্য বৃষ্টি বেশি হবে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৬ মে পর্যন্ত পশ্চিমবঙ্গ, সিকিম, উত্তর প্রদেশের বজ্রপাত ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

হাওরাঞ্চলে বন্যার শঙ্কা

চলতি মে মাসের প্রথম সপ্তাহেই হাওরাঞ্চলে বন্যা হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ এই সতর্ক বার্তা দেন। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীও উপস্থিত ছিলেন।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, দেশের বিভিন্ন জায়গায় মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বৃষ্টিপাতের আভাস রয়েছে। এরমধ্যে ময়মনসিংহ, নেত্রকোণা, সিলেট, সুনামগঞ্জসহ হাওরাঞ্চলে ৪ থেকে ৭ মে পর্যন্ত ভারি বৃষ্টি হতে পারে।

‘আমাদের আশঙ্কা হল, ভারি বর্ষণে হাওরাঞ্চলে আকস্মিক বন্যা হতে পারে। গেল বছর এপ্রিল মাসে আগাম বন্যায় হাওরে ফসলের বড় ধরনের ক্ষতি হয়। সেজন্য এবার আমরা বিষয়টি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। দেশের জনসাধারণ ও সব সংস্থার জন্য পূর্বাভাসটি জানিয়ে রাখলাম।’

বন্যা-পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের পূর্বাঞ্চলের প্রদেশগুলোয় আবহাওয়ার অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোণা, শেরপুর, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির আভাস রয়েছে।

ভারতের উত্তর পূর্বাঞ্চলের প্রদেশ মেঘালয় ও আসামের বিভিন্ন স্থানেও ভারি বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ বিরাজমান রয়েছে।

বুধবারের পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ ও শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান ভারি বর্ষণের সতর্কতার বিষয়ে জানান, প্রবল বজ্রমেঘের ঘনঘটা বাড়ার কারণে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা/ঝড়ো হাওয়াসহ ভারি (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (>৮৯মিলিমিটার) বৃষ্টি হতে পারে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog