1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:১৬ অপরাহ্ন

ঘরেই তৈরি করুন চিকেন টেংরি কাবাব

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১২ মে, ২০১৮
  • ১৪৮ বার

অনেকেরই পছন্দের খাবার তালিকায় কাবাবের নাম উঠে আসবে। আপনি হয়তো বিভিন্ন ধরনের কাবাব খেয়ে থাকবেন। কিন্তু কখনো কি চিকেন টেংরি কাবাব খেয়েছেন। হয়তো খেয়েছেন কিন্তু রেস্টুরেন্টে। তবে আপনি জেনে খুশি হবেন যে ঘরেই তৈরি করতে পারেন চিকেন টেংরি কাবাব।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন চিকেন টেংরি কাবাব

উপকরণ

চিকেন লেগ ৪টি, কাবাব মসলা ১ টেবিল চামচের একটু কম, আদা বাটা ১-২ চা চামচ, রসুন বাটা ১-২ চা চামচ, নারিকেল বাটা ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ চা চামচ, গুঁড়া মরিচ স্বাদমতো, লবণ স্বাদমতো, লেবুর রস ২ চা চামচ, টক দই ৩ টেবিল চামচ, তেল পরিমাণমতো, কমলা ফুড কালার সামান্য, কাঠ কয়লা এক টুকরা।

প্রণালি

চিকেন লেগপিসগুলোকে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর একে একে আদা রসুন বাটা, লবণ, মরিচের গুঁড়া, কাবাব মসলা গুঁড়া, টক দই, নারিকেল বাটা, বাদাম বাটা, লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে ৩ থেকে ৪ ঘণ্টার জন্য মেরিনেট করতে হবে। এবার ননস্টিক প্যানে পরিমাণমতো তেল গরম করে চিকেন লেগপিস মসলাসহ দিয়ে হালকা আঁচে ঢেকে ভাজতে হবে। মাংস ভালোমতো সেদ্ধ হয়ে মাখা মাখা হয়ে এলে চুলা বন্ধ করে দিতে হবে।

এরপর কয়লার টুকরা টিকে গ্যাসের চুলার ওপর দিয়ে কিছুক্ষণ পুড়িয়ে নিতে হবে। কয়লা পুরে লাল লাল হয়ে এলে চিকেনের পাতিলের ভেতর এক টুকরা ফয়েল দিয়ে তার ওপর জ্বলন্ত কয়লা আর একটু তেল কয়লার ওপর দিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে কয়লা ও ফয়েল ফেলে দিতে হবে। কয়লার জন্য সুন্দর একটা বার বি কিউ ফ্লেভার আসবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog