1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৭:২৫ অপরাহ্ন

শ্রাবণের দুপুরে খিচুড়ি আয়োজন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮
  • ১৫৮ বার

শুরু হয়েছে শ্রাবণ মাস। আর তার দ্বিতীয় দিনেই বৃষ্টির দেখা। দুপুরে কি তৈরি করবেন ভাবছেন? বর্ষায় তো খিচুড়ি ছাড়া চলেই না। আজ রেসিপি আয়োজনে জেনে নিন ভিন্নধর্মী খিচুড়ির স্বাদ কিভাবে পাবেন…

চিংড়ি মালাই খিচুড়ি
উপকরণ

বাসমতি চাল ১ কাপ, মুগডাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, তেল ও ঘি ৪ টেবিল চামচ, সরষে তেল ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ ৬/৭ টি, লবঙ্গ, এলাচ, দারুচিনি পরিমাণমতো, তেজপাতা ২টি, নারিকেল দুধ ১ কাপ, আদা কুচি ১ টেবিল চামচ, চিংড়ি মাছ খোসা ছাড়ানো ৪০০ গ্রাম, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, হলুদ গুঁড়া ১ চা চামচ, আলু টুকরা ৭/৮, মরিচ গুঁড়া ১ চা চামচ।

প্রণালী
প্রথমে চাল ও ডাল ধুয়ে পানি শুকাতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে গোটা গরমমশলা ও তেজপাতা দিয়ে পেঁয়াজগুলো বেশ লালচে মচমচে করে ভাজুন।

এবার ভাজা পেঁয়াজের মধ্যে আদা কুচি, চাল, ডাল দিয়ে আরও চার-পাঁচ মিনিট ভেজে নারিকেলের দুধ মেশানো পানি দিয়ে দিন। আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছের সঙ্গে মেশিয়ে এতে লবণ ও চিনি দিন।

চাল, ডাল সিদ্ধ হয়ে ঝরঝরে হয়ে গেলে নামিয়ে নিন। কাঁচামরিচ ও ঘি দিয়ে দুই থেকে তিন মিনিট ঢেকে রাখুন। ব্যাস তৈরি হয়ে যাবে চিংড়ি মালাই খিচুড়ি। আমের অথবা জলপাই চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

মুগডাল দিয়ে ইলিশ খিচুড়ি
উপকরণ

পোলাওয়ের চাল ১ কেজি, মুগডাল আধা কেজি, ইলিশ মাছ ৮ পিস, পেঁয়াজ কুঁচি, ১ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া দেড় চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ ১৪/১৫টি, লবণ স্বাদমতো, পনি ৩ লিটার, টক দই ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ৩টি, লবঙ্গ ৪টি, সাদা গোলমরিচ ৬/৭টি।

প্রণালী
ইলিশ মাছ ধুয়ে লবণ, হলুদ মেখে হালকা ভেজে নিন। কড়াইয়ে তেল গরম দিন পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, আধা চা চামচ, হলুদ গুঁড়া, টক দই লবণ পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে পানি দিন। ফুটে উঠলে মাছ দিয়ে দিন। মাছের ঝোল ঘন মাখা মাখা হলে নামিয়ে নিন।

অন্য পাত্রে তেল গরম দিয়ে একে একে পেঁয়াজ কুচি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচ দিয়ে নেড়ে দিন। চাল-ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে এলে চাল-ডাল ঢেলে কিছুক্ষণ ভেজে নিন।

এবার খিচুড়িতে ফুটানো পানি এবং কাঁচামরিচ দিয়ে দিন। খিচুড়ি ৫ মিনিট ফুটিয়ে পাত্রের মুখ ঢেকে চুলা বন্ধ করে রাখুন। কিন্তু আবার ১৫ মিনিট পর খিচুড়ি দমে দিতে হবে।

এবার খিচুড়ির মধ্যে রান্না করা ইলিশ দিয়ে দিন আস্তে করে যেন না ভাঙে। একটু সময় চুলাতে হালকা আঁচে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog