1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৩:১২ পূর্বাহ্ন

রোহিঙ্গা সঙ্কটের রাজনৈতিক সমাধান খুঁজছে জাতিসংঘ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৮ জুলাই, ২০১৮
  • ১০৪ বার

মিয়ানমার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শেরনার বার্জেনার রোহিঙ্গা সঙ্কটের রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তা উল্লেখ করে অপরাধীদের জবাবদিহিতার ওপর গুরুত্বারোপ করেছেন।

বাংলাদেশে তিন দিনের সফরের সময়ে তিনি রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীদের আরো বড় পরিসরে জন্য আন্তর্জাতিক সহায়তার উপর জোড় দিয়েছেন।

বাংলাদেশ থেকে নিউইয়র্কে যাওয়ার পরিকল্পনা করছেন বার্জেনার। সেখানে নিরাপত্তা পরিষদে এখানকার বিষয়াদি জানিয়ে আগামী সেপ্টম্বরে আবারো মিয়ানমারে ফিরবেন তিনি।

চলতি মাসের শুরুতে জাতিসংঘের মহাসচিব ও বিশ্বব্যাংকের পেসিডেন্টের বাংলাদেশ সফরের পর জাতিসংঘ মহাসচিবের এই বিশেষ দূত কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশার বিষয়ে আলোচনা করেন এবং বিশেষ করে বাংলাদেশের সরকার ও জনগণের প্রতি তার আন্তরিক সমবেদনা প্রকাশ করেন।

বুধবার বাংলাদেশ তার সফরের এক সারসংক্ষেপে বলা হয়, কক্সবাজারের উদ্বাস্তুদের ক্যাম্প পরিদর্শনর করেছেন এবং মিয়ানমারের রাখাইন রাজ্যে অন্যা্য় ও নির্যাতনের শিকার হওয়াদের কাছ থেকে তাদের কথা শুনেছেন।

জাতিসংঘের এই বিশেষ দূত রোহিঙ্গাদের থেকে তাদের দুঃখ দুর্দশার কথা শুনে গভীরভাবে সম ব্যথিত হয়েছেন।

রোহিঙ্গারা বিশেষ দূতকে জানিয়েছেন, তাদের নিরাপত্তা এবং নাগরিকত্ব পেলে মিয়ানমারে ফিরে যাবেন তারা।

গত বছরের আগস্টে দেশটিতে নির্যাতন ও বাস্তুচ্যুত হয়ে সাত লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময় আরো চার লাখেরও বেশি রোহিঙ্গা একই ভাবে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog