1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০২:১৯ অপরাহ্ন

প্রতি তিন বাড়ির একটিতে এডিস মশা: মেয়র

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ জুলাই, ২০১৮
  • ৫৫ বার

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে গড়ে প্রতি তিন বাড়ির এক বাড়িতে এডিস মশা ও জীবাণু পাওয়া গেছে। উদ্বেগজনক এ তথ্য জানিয়েছেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার এলাকায় এডিস মশা নিধন অভিযানে অংশ নিয়ে তিনি বলেন, ‘কলাবাগান, কাঁঠালবাগান ও সেগুনবাগিচার প্রতি দু’টি বাড়ির একটিতে এডিস মশার জীবাণু পাওয়া গেছে।’

মেয়র বলেছেন, মশা নিধনে সর্বাত্মক কর্মসূচি নিয়েছে সিটি করপোরেশন। ১৫ দিনের এ কর্মসূচিতে ঝুঁকিপূর্ণ এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে বাড়ি বাড়ি গিয়ে মশার লার্ভা ও প্রজননস্থল ধ্বংস করা হবে বলেও জানান তিনি। ধানমণ্ডি, কাঁঠালবাগান, সেগুনবাগিচা ও মন্ত্রীপাড়ায় শতকরা ৪৫ ভাগ বাড়িতে এডিস মশার জীবাণু পাওয়া গেছে। এসব এলাকার বাড়িওয়ালাদের সিটি করপোরেশনকে সহযোগিতা করার পাশাপাশি নিজেদেরও সচেতন হওয়ার আহ্বান জানান মেয়র।

সাঈদ খোকন বলেন, ‘প্রতি তিনটি বাড়ির একটি বাড়িতে এডিস মশা, জীবাণুর সন্ধান পাওয়া গেছে। যেটা অত্যন্ত উদ্বেগজনক। যেখানে এডিস মশার সন্ধান পাওয়া যাবে, জীবাণু পাওয়া যাবে। সেগুলোকে আমরা ধ্বংস করে সেই বাসার নাগরিকদের কীভাবে প্রজননক্ষেত্র ধ্বংস করা যায় তা আমরা প্রশিক্ষণ দেব। এ বছর চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে সর্বাত্মক ব্যবস্থা আমরা গ্রহণ করে চলেছি।’

তিনি বলেন, আমাদের কার্যক্রমের মাধ্যমে আমরা জানতে পেরেছি অঞ্চল-১ এ প্রায় ৪৫ শতাংশ বাড়িতেই মশকের লার্ভা পাওয়া গেছে, যা খুবই উদ্বেকজনক। এ কারণে আমরা এডিস মশার লার্ভা ধ্বংসকরণে আবারও কর্মসূচি নিয়েছি।

মেয়র বলেন, সেখানে অঞ্চল-১ বেশি গুরুত্ব পাচ্ছে। বিশেষ করে ধানমন্ডি, কলাবাগান, সেগুনবাগিচা এবং মন্ত্রীপাড়ার বাসাবাড়িতে এডিস মশার লার্ভা বেশি পাওয়া গেছে। এই এলাকার প্রায় প্রতি ৩ বাড়ির একটিতে আমরা মশার লার্ভা পেয়েছি।

তিনি বলেন, এছাড়া ডিএসসিসির অঞ্চল ২, ৩, ৪ ও ৫ এলাকার অবস্থা ভালো আছে। হিসেব অনুযায়ী এই এলাকার বাড়িগুলোর অবস্থা অতটা উদ্বেগজনক নয়।

এডিস মশার লার্ভা-প্রজননস্থল সনাক্ত ও ধংসকরণে ফের কর্মসূচি উদ্বোধনকালে উপস্থিত ছিলেন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল ডা. শেখ সালাউদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন, সচিব মো. শাহাবুদ্দিন খান প্রমুখ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog