1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৭:২০ অপরাহ্ন

নানের সাথে স্পাইসি বিফ চাপ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৯ জুলাই, ২০১৮
  • ১৯১ বার

নান বা পরোটার সাথে কার না পছন্দ বিফ চাপ? কিন্তু ঘরে বসে অনেকেই তৈরি করতে পারেন না এই খাবারটি। তাই বাইরের দোকানগুলোই তাদের ভরসা। কিন্তু দোকানের বিফ চাপ কতখানি স্বাস্থ্যসম্মত। তাই আজকের রেসিপি আয়জনে জেনে নিন স্পাইসি বিফ চাপ তৈরির নিয়ম…

উপকরণ
কাবাব মশলা
আস্ত ধনিয়া ১ টেবিল চামচ, আস্ত কালো গোল মরিচ ২ চা চামচ, আস্ত জিরা ১ টেবিল চামচ, তারকা মৌরি ২ পিস, শুকনো লাল মরিচ ৪-৫ পিস, কাবাব চিনি ২ চা চামচ, রাধুনী মশলা ১ চা চামচ, এলাচ ৬-৭ টি, দারচিনি ২ পিস, লবঙ্গ ৩টি, জায়ফল ১/২ পিস, জয়ত্রি সামান্য।

উপরের সব উপকরণ গরম তাওয়াতে হালকা টেলে ঠাণ্ডা করে মিহি গুঁড়ো করে নিয়ে শুকনো পাত্রে রেখে দিন।

অন্য উপকরণ
গরুর মাংস ১/২ কেজি (বড় পিস পাতলা করে কাটা), লেবুর রস ১ টেবিল চামচ, টকদই ১/৪ কাপ, আদা রসুন বাটা ১ চা চামচ, হলুদের গুড়ো ১/২ চা চামচ, মরিচের গুড়ো ১ চা চামচ, গরম মশলা গুড়ো ১ চা চামচ, কাঁচা পেঁপে বাটা ১ টেবিল চামচ, বানানো কাবাব মশলা ১ টেবিল চামচ, বেসন ১ টেবিল চামচ, লবণ পরিমান মত।

প্রণালী
মাংসের পিসগুলো পাতলা করে কেটে ছিলপাটায় বা হ্যামর দিয়ে কিছুটা থেতলে নিন। উপরের সব মশলা, টকদই, লেবুর রস একসাথে মিশিয়ে নিন। মশলার মিশ্রণের সাথে মাংসের স্লাইস মিশিয়ে ৭-৮ ঘণ্টা বা সারারাত নরমাল ফ্রিজে রাখুন।

প্যানে ১/২ কাপের মত তেল দিন। তেল গরম হলে চুলার আঁচ কিছুটা কমিয়ে চাপের পিস গুলো দিয়ে কালচে বাদামি করে ভেজে তুলুন।

অন্য প্যানে ১/২ কাপ পেঁয়াজ কুঁচি ও ২ টেবিল চামচ চাপ ভাজা তেল দিয়ে ভাজুন। পেঁয়াজ কিছুটা রং বদলালে ৪-৫ কাঁচামরিচ ফালি করে ভেজে তা কাবাবের সাথে মিশিয়ে দিন।

পরে ১ চা চামচ কাবাব মশলা কাবাবের উপর ছিটিয়ে গরম পরিবেশন করুন নান বা পরোটার সাথে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog