1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:২২ অপরাহ্ন

ক্যান্সার গবেষণায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১ অক্টোবর, ২০১৮
  • ১২০ বার

নেতিবাচক ইমিউন নিয়ন্ত্রণে বাধাদানের মাধ্যমে ক্যান্সার থেরাপি আবিষ্কারের জন্য যৌথভাবে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্র ও জাপানের দুই বিজ্ঞানী। সোমবার সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটে চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে জেমস পি অ্যালিসন ও তাসুকু হোনজোর নাম ঘোষণা করা হয়।

চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে ২০১৮ সালের নোবেল পুরস্কার প্রদান শুরু হয়েছে। এ বিভাগে নোবেল জয় করেছেন জেমস. পি. অ্যালিসন ও তাসুকু হনজো। মূলত নেতিবাচক ইমিউন নিয়ন্ত্রণে বাধাদানের মাধ্যমে ক্যান্সার থেরাপি আবিষ্কারের জন্য এই দুই চিকিৎসা বিজ্ঞানী যৌথভাবে নোবেল পেয়েছেন।

এবার নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই দুই বিজ্ঞানী ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। তবে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে না বলে জানিয়েছে সুইডিশ একাডেমি।

প্রসঙ্গত, ডায়নামাইটের আবিষ্কারক ও ব্যবসায়ী স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এরপর প্রতিবছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। দুই বিশ্বযুদ্ধের সময়ে কয়েক বছর করে বিরতির পরে চিকিৎসাবিজ্ঞানে এবার পর্যন্ত মোট ১০৯ বার দেওয়া হয়েছে নোবেল পুরস্কার।

সর্বশেষ ২০১৭ সালে চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছিলেন তিন মার্কিন বিজ্ঞানী। তারা হলেন- জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং। কোষ কীভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিষ্কারের জন্য তাদের পুরস্কৃত করা হয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog