1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:৫৮ অপরাহ্ন

হামলা-পাল্টা হামলায় নারীসহ নিহত ১২২

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯
  • ১০৮ বার

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে মঙ্গলবার এক ভয়াবহ সশস্ত্র হামলার ঘটনায় কমপক্ষে ১২২ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৩৫ জন বেসামরিক নাগরিক, যাদের অধিকাংশই নারী। হামলায় এত বেশি সংখ্যক মানুষ নিহত হওয়ার ঘটনায় দেশে ৪৮ ঘণ্টার রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরে।

দেশটির প্রেসিডেন্ট ও সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

বুরকিনা ফাসো প্রেসিডেন্ট রোচ মার্ক মঙ্গলবারের এই হামলাকে দেশটিতে গত পাঁচ বছর ধরে চলা সহিংসতার মধ্যে সবচেয়ে প্রানঘাতী বলে উল্লেখ করেছেন।

বুরকিনা ফাসোর সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তাদের একটি সামরিক ঘাঁটি ও সইম প্রদেশের আরবিন্দা শহরে জঙ্গিরা দুটি হামলা চালায়। এতে ৩৫ বেসামরিক ও সাত সেনা নিহত হয়। পরে সেনাবাহিনীর পাল্টা হামলায় ৮০ জন সশস্ত্র যোদ্ধা নিহত হয়।

মালি সীমান্তের কাছে আরবিন্দা শহরে চালানো ওই হামলা ও সেনাপ্রতিরোধ বেশ কয়েক ঘণ্টা স্থায়ী ছিল বলে দেশটির সামরিক বাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রক মার্ক কাবোরে হামলা নিয়ে বলেছেন, ‘আমাদের সেনাদের বীরোচিত পদক্ষেপের কারণে ৮০ সন্ত্রাসীকে ব্যর্থ করে দেয়া সম্ভব হয়েছে। তবে এই বর্বর হামলার কারণে ৩৫ জন বেসামরিক নাগরিককে প্রাণ দিতে হয়েছে, যাদের মধ্যে বেশিরভাগই নারী।’

দেশটির যোগাযোগ মন্ত্রী ও সরকারের মুখপাত্র রেমিস দান্ডিজিনোউ পরে বলেছেন, মঙ্গলবারের ওই হামলায় যে ৩৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন তাদের মধ্যে ৩১ জনই নারী।

তাৎক্ষণিকভাবে মঙ্গলবারের ওই প্রাণঘাতী ওই হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি। তবে বুরকিনা ফাসোর ধর্মীয় সহিংসতা ও হামলার জন্য জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা সংশ্লিষ্ট সশস্ত্র বিদ্রোহী ও মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) দায়ী করা হয়ে থাকে।

 

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog