1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:২০ পূর্বাহ্ন

নাগরিকত্ব আইন নিয়ে ফের উত্তাল দিল্লী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯
  • ১৩০ বার

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে শুক্রবার ফের উত্তাল হয়ে উঠেছিলো ভারতের রাজধানী দিল্লি। শীত উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে একাধিক সংগঠন। দিল্লির বিখ্যাত জামে মসজিদের সামনে জুমার নামের পর বিক্ষোভ করেন শত শত মুসল্লি।

এদিকে বাণিজ্যিক নগরী মুম্বাইয়ে নতুন নাগরিকত্ব আইন ও এনআরসি পক্ষে বিপক্ষেও বেশ কিছু মিছিল হয়েছে বলে খবর পাওয়া গেছে।

দক্ষিণ মুম্বাইয়ের আজাদ ময়দানে শুক্রবার নাগরিকত্ব আইনের প্রতিবাদে মিছিল করেছে শিক্ষার্থী ও সমাজকর্মীরা। আর এর মাত্র ৪ কিলোমিটার দূরের একটি মাঠে এর সমর্থনে মিছিল করে ক্ষমতাসীন দল বিজেপির সমর্থকেরা। সমাবেশে প্রচুর লোক সমাবেশ হয়েছিল।

আজাদ ময়দানের বিক্ষোভেবেশ অনেক চলচ্চিত্র তারকারাও যোগ দেন। এর কাছের আগস্ট ক্রান্তি ময়দানে নাগরিকত্ব আইনের পক্ষে মিছিল বের হয়। এতে নেতৃত্ব দেন মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের ।

মুম্বাই ও দিল্লি ছাড়াও শুক্রবার নাগরিকত্ব আইনের প্রতিবাদে মিছিল হয়েছে পশ্চিমবঙ্গের কলকাতায়। দিল্লিতে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজ্য জুড়ে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। সংবেদনশীল জায়গাগুলোতে টহল দিচ্ছে পুলিশ।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দিল্লির বিভিন্ন জায়গায় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু রাজ্য সরকারের এই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই শয়ে শয়ে বিক্ষোভকারী রাস্তায় নেমেছেন। এই বিক্ষোভ থেকে বহু লোকজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর আগে গত শুক্রবারও জমায়েতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এই জামা মসজিদের সামনেই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ হয়েছে। এসময় পুলিশ-বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে বহু মানুষ আহত হয়।

সূত্র: এনডিটিভি

 

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog