1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৩:১৩ পূর্বাহ্ন

ইরাকে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি শুরু করেছে যুক্তরাষ্ট্র

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০
  • ১৬০ বার

ইরাকের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের খসড়া কাগজপত্র তৈরি করতে শুরু করেছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার বাগদাদের ওপর ‘কঠোর নিষেধাজ্ঞা’আরোপের হুমকি দেয়ার একদিন পরই এ খবর জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

নাম প্রকাশে অনিচ্ছুক তিন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটি জানায়, ইরাকে অবরোধ আরোপের লক্ষ্যে কাজ শুরু করেছেন হোয়াইট হাউস এবং মার্কিন ট্রেজারি দপ্তরের কর্মকর্তারা। যদিও খসড়া তৈরির কাজটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে তারা জানান।

এদেরই একজন ওই সংবাদ মাধ্যমকে আরো জানান, মার্কিন সেনাদের বহিষ্কার নিয়ে ইরাকি সরকার কি সিদ্ধান্ত নেয় তারা সেটি দেখার প্রতীক্ষায় রয়েছেন। ইরাক সরকার পার্লামেণ্টে পাস হওয়া ওই প্রস্তাবটি বাস্তবায়ন করতে শুরু করলেই বাগদাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে মার্কিন সরকার।

বাগদাদে মার্কিন বিমান হামলায় ইরানি এলিট ফোর্স আল কুদসের কমান্ডার কাসের সোলেইমানি নিহত হওয়ার পর উদ্ভুত পরিস্থিতির জের ধরে গত রোববার বিদেশি সেনাদের বহিষ্কারের আহ্বান জানিয়ে ইরাকি পার্লামেন্ট একটি প্রস্তাব পাস করা হয়। ধারণা করা হচ্ছে, মার্কিন সেনাদের ইরাক থেকে বিতাড়িত করার উদ্দেশেই ওই প্রস্তাব পাস করেছে বাগদাদ সরকার। এটি পাস করার আগে ইরাকি প্রধানমন্ত্রী মাহাদি মার্কিন সেনাদের তার দেশ থেকে সরিয়ে নেয়ার জন্যও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

এর কয়েক ঘণ্টা পর ফ্লোরিডায় এক সংবাদ সম্মেলনে ট্রাম্প হুঙ্কার দিয়ে বলেন, ‘তারা (ইরাক সরকার) যদি মার্কিন সেনাদের চলে আসতে বলে, তাহলে আমরা সেটা খুব বন্ধুত্বপূর্ণভাবে করবো না। এরপর আমরা তাদের উপর এমন নিষেধাজ্ঞা চাপাবো যা এর আগে তারা কখনও কল্পনাও করেনি। এমনকি সেটি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার চেয়েও ভয়াবহ হবে।’

এসময় তিনি মার্কিন সেনাদের ইরাক ছাড়ার বিনিময়ে বাগদাদ সরকারের কাছে বিপুল পরিমাণ অর্থ দাবি করেন। এই বিলিয়ন বিলিয়ন ডলার দিতে না পারলে মার্কিন সেনারা ইরাক ছাড়বে না বলেও সাফ জানিয়ে দেন ট্রাম্প। মার্কিন সেনারা যুদ্ধবিধ্বস্ত ইরাকের পুনর্গঠনে যে ব্যাপক ভূমিকা রেখেছে বলে দাবি করে বাগদাদ সরকারের কাছে ওই বিপুল অর্থ চান মার্কিন প্রেসিডেন্ট।

 

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog