1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৩:১৬ পূর্বাহ্ন

অবসরে গেলেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০
  • ১২৫ বার

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী অবসরে গিয়েছেন। নির্ধারিত বয়স পূর্ণ হওয়ায় বুধবার ছিল তার শেষ কর্মদিবস।

তার বিদায় উপলক্ষে এদিন দুপুরে আদালত কক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তাকে বিদায় সম্ভাষণ জানান।

মইনুল ইসলাম চৌধুরী সিলেট জেলার কোতয়ালী থানার বিলপার লামাবাজার গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৩ সনের ৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতা আবদুল ফাত্তাহ চৌধুরী ও মাতা রওনোক আরা বেগম।

মইনুল ইসলাম চৌধুরী ১৯৬৮ সালে এস.এস.সি এবং ১৯৭০ সনে এইচ.এস.সি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি.এ (অনার্স) ও এম.এ(ইংরেজী) এবং এল.এল.বি ডিগ্রী লাভ করেন। এরপর তিনি ১৯৮২ সনের ১৭ মার্চ সহকারী জজ হিসেবে যোগদান করেন। ১৯৯৮ সালের ১ মার্চ তিনি জেলা ও দায়রা জজ হিসেবে কাজ শুরু করেন।

এরপর মইনুল ইসলাম চৌধুরী ২০০৪ সালের ২৩ আগস্ট হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন এবং ২০০৬ সালের ২৩ আগস্ট হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করে আজ বিচারকার্য পরিচালনা শেষ করলেন।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার ঐতিহাসিক রায়সহ তাৎপর্যপূর্ণ অনেক আদেশ ও রায় প্রদান করেছেন।

 

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog