1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:১০ অপরাহ্ন

ইংলিশ লিগে প্রথম মুসলিম নারী রেফারি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০
  • ১৬১ বার

বিশ্বে প্রথম মুসলিম নারী রেফারি হওয়ার গৌরব অর্জন করেছেন জাওয়াহির রোবেল। তিনি ইংলিশ ফুটবল লিগের প্রথম মহিলা মুসলিম রেফারি।

রোবেলের স্বপ্ন ছিলো, তিনি একদিন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা পরিচালনা করবেন। এজন্য ১০ বছর বয়সে গৃহযুদ্ধ থেকে বাঁচতে সোমালিয়া থেকে লন্ডনে পাড়ি জমান। রোবেলের বর্তমান বয়স ২৬।

রোবেল প্রথমে স্থানীয় খেলাগুলোতে রেফারিং শুরু করেন। পরে স্থানীয় ক্লাবগুলোর প্রস্তাবনায় রেফারি হয়ে উঠেন রোবেল।

তার ভাষ্য, সে প্রথমে স্থানীয় খেলাগুলোই পরিচালনা করতো। তিনি বলেন, একদিন কিছু লোকজন বললো, তাদের খেলা পরিচালনার পর্যাপ্ত রেফারি নেই। আমি রেফারি হতে চাই কিনা। আমি রাজি হলাম।

তিনি আরো বলেন, আমি কেবল খেলা পরিচালনা শুরু করেছি। আমি ফুটবলকে ভালবাসি, খেলার নিয়মগুলোকেও ভালবাসি।

প্রতিবন্ধকতার বিষয় উল্লেখ করে করে রোবেল বলেন, আমি প্রথমে খেলোয়াড় হিসেবে স্থানীয় একটি ক্লাব থেকে প্রস্তাব পাই। কিন্তু তাতে আমার বাবা-মা বাধা দেয়। তারা চেয়েছিলো আমি যেন অন্য মেয়েদের মতো সাধারণ জীবনযাপন করি। তবে আমার স্বপ্ন ছিলো একজন নামকরা ফুটবলার হওয়া। আর খেলোয়াড়ি জীবন শেষে রেফারি হওয়া। কিন্তু আমার সে স্বপ্ন পূরণ হয়নি। তবে, আমি যা হতে পেরেছি তাতে আমি সন্তুষ্ট।

তবে খেলা পরিচালনা করতে গিয়ে নানাসময় রোবেল ব্যতিক্রম সব অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। অনেকেই তাকে দেখে অবাক হন। আবার অনেক খেলোয়াড় তাকে অপমানও করে ফেলেন।

রোবেলের বলেন, মাঠে খেলোয়াড়েরা আমার হিজাব দেখে অবাক হয়ে যায়। আমার খেলা পরিচালনার প্রথম যেদিন আমি মাঠে যাই, সেদিন রেফারির জামা পরে যাইনি। পরে কর্মরত ব্যক্তির কাছে গিয়ে যখন রেফারির জামা চাইলাম তখন তিনি রীতিমত অবাক হলেন। তিনি বললেন, এটা অসম্ভব। আপনি কি সত্যিই রেফারি?

রোবেলের মতে, মানুষের দুর্বলতা ও অন্যদের সাথে তা প্রকাশ করার মধ্যেই তার শক্তি লুকিয়ে থাকে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম মহিলা মুসলিম রেফারি হতে পেরে নিজে ভালো লাগছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog