1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৩১ অপরাহ্ন

প্রস্রাবের অতিরিক্ত চাপ থেকে মুক্তির উপায়

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০
  • ১৫৫ বার

অনেকের অনিচ্ছা থাকা সত্বেও হাঁচি বা কাশি দিলে প্রস্রাব হয়। আবার অনেকে বাথরুমে পৌঁছানোর আগেই হঠাৎ প্রস্রাব হয়ে যায়। তাই কোথাও বের হওয়ার আগে একবার হলেও বাথরুমে ঢুঁ মেরে যেতে হয়। প্রস্রাবের এই সমস্যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে।

দীর্ঘসময় বাহিরে থেকে বাস, ট্রেন বা যে কোনো যানবাহনে যাতায়াতের সময় দুশ্চিন্তায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে ছেলেরা সামলে নিতে পারলেও বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যায় পড়তে হয় মেয়েদের। কোথাও বের হওয়ার আগেই তাদের মধ্যে একটা আতঙ্ক কাজ করতে থাকে।

বিশেষজ্ঞদের মতে, এই সমস্যা দুর্বল মূত্রস্থলীর (ব্লাডার) লক্ষণ হতে পারে। সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রস্রাব পরীক্ষা করাতে হবে। এছাড়া কিছু খাবার রয়েছে, যে খাবার না খেলে এই সমস্যা হতে মুক্তি পাবেন।

আসুন আজকে জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে-

কফি: যারা নিয়মিত কফি খান, তারা মূত্রস্থলীর (ব্লাডার) ইনফেকশনের সমস্যা থাকলে সকালে উঠে কফি খাবেন না। কফির মধ্যে থাকা ক্যাফেইন ব্লাডারে অস্বস্তি বাড়ায়।

সোডা: অনেকে খাবারে সাথে সোডা ব্যবহার করে থাকে। যাদের ব্লাডার ফুলে যাওয়া, মূত্রনালির সংক্রমণ বা ওএবি আছে তারা সোডা খাবেন না। কার্বনেটেড বা সাইট্রাস সোডা থেকে সম্পূর্ণ দূরে থাকুন।

অ্যালকোহল: নিয়মিত মদ্যপান করলে বেশি প্রস্রাব পায়। অ্যালকোহল যে শুধু পেটে অস্বস্তি হয় তা নয়, ব্লাডারেও অস্বস্তি তৈরি করে। তাই সংক্রমণের প্রবণতা থাকলে অ্যালকোহল থেকে দূরে থাকুন।

অ্যাসিডিক ফল: শরীরের জন্য ফল খাওয়া ভালো। কিন্তু যদি আপনার ব্লাডারের সমস্যা থাকে, তা হলে অ্যাসিডিক ফল মূত্রনালির সংক্রমণ বাড়াতে পারে। সে ক্ষেত্রে কমলালেবু, আঙুর, লেবু, টমেটো, পিচ, আপেল, আনারস খাবেন না।

কৃত্রিম চিনি: ক্যালরির পরিমাণ কমানোর জন্য অনেকেই খাবারে চিনির বদলে কৃত্রিম চিনি খেয়ে থাকেন। চিকিৎসকরা বলছেন, যদি মূত্রনালিতে সংক্রমণ থাকে তা হলে কৃত্রিম চিনি খাবেন না।

স্পাইসি খাবার: পিজায় এক্সট্রা চিলি ফ্লেকস বা চিকেনকারিতে অতিরিক্ত ঝাল খাবেন না। মূত্রনালিতে সংক্রমণ থাকলে একটু সাবধান হতে হবে। কারণ ঝাল, মসলাদার খাবার ব্লাডারে অস্বস্তি তৈরি করে।

প্রস্রাবের এরকম অতিরিক্ত চাপ থেকে দ্রুত মুক্তি পেতে হলে আপনার খাবারের তালিকা থেকে উপরোক্ত খাবার বাদ দিন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog