1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:২৮ অপরাহ্ন

উপনির্বাচন: শূন্য ৫ আসনের তফসিল রবিবার

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৩ আগস্ট, ২০২০
  • ১৩৫ বার

আগামীকাল রবিবার পাঁচটি সংসদীয় শূন্য আসনের উপনির্বাচনের তফসিল দিতে চলেছে নির্বাচন কমিশন ইসি। কাল বিকেল ৩ টায় ইসির কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। এছাড়া স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচনের জন্য অভিন্ন আইন তৈরি করতে যাচ্ছে কমিশন (ইসি)। বিদ্যমান ব্যবস্থায় পৃথক পাঁচটি বিধিমালার অধীনে পরিচালিত হয় এই নির্বাচনগুলো। এগুলো অভিন্ন স্বতন্ত্র আইনের অধীনে পরিচালনার লক্ষ্যে এই আইন প্রণয়ন করা হচ্ছে বলে ইসি সূত্রে জানা গেছে।

‘স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন আইন, ২০২০’ শিরোনামের এই আইনের খসড়া কাল রববিার কমিশন সভায় অনুমোদন হবার কথা রয়েছে। সেই সাথে সিটি কর্পোরেশনসহ স্থানীয় সরকারের সব পর্যায়ের নাম ও পদবী ইংরেজির বদলে বাংলায় রুপান্তরের প্রস্তাব করা হয়েছে। সম্প্রতি নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইসি সূত্র জানিয়েছে- ৫টি সংসদীয় আসন ফাঁকা থাকলেও ঢাকা-১৮ ও পাবনা-৪ দুটি সংসদীয় আসনের উপনির্বাচন তফসিল হবে কাল। এছাড়া শূন্য থাকা ঢাকা-৫, সিরাজগঞ্জ-১, নওগাঁ-৬ আসন সম্পর্কে পরে সিদ্ধান্তও জানানো হতে পারে।

উল্লেখ্য, সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু মারা যাওয়ায় পাবনা-৪ আসন শূন্য হয়। গত ২ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ৬ মে আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা- শূন্য হয়। সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম ১৩ জুন মারা যাওয়ায় সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য হয়। অন্যদিকে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন ১০ জুলাই মারা যাওয়ায় ঢাকা-১৮ আসন শূন্য হয়। আর নওগাঁ-৬ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ইসরাফিল আলমের (৫৪) মারা যাওয়ায় আসনটি শূন্য হলেও। আগে শূন্য হওয়া আসন বাদ দিয়ে ঢাকা-১৮ আসনের নির্বাচন করতে যাচ্ছে ইসি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog