1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন

বিশ্বে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ৫৪৯ বার

করোনায় গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৭২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৫২৮ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ নিয়ে দেশে মোট করোনা রোগী শনাক্ত হলো ৫ লাখ ৩৩ হাজার ৪৪৪ জন।

বুধবার (২৭ জানুয়ারি) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে করোনায় রেকর্ড মৃত্যু দেখল বিশ্ব। গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী তাণ্ডব চালিয়েছে করোনা। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) প্রথমবারের মতো প্রাণহানি ১৬ হাজার ৮০০ ছাড়াল। এ নিয়ে মহামারি করোনা বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২১ লাখ ৮৪ হাজার। এ ছাড়া একদিনে আক্রান্ত হয়েছেন আরও প্রায় ছয় লাখ মানুষ। এ নিয়ে মোট আক্রান্ত ছাড়াল ১০ কোটি ১৪ লাখ।

এর আগে ১৪ জানুয়ারি প্রথমবারের মতো প্রাণহানি ১৬ হাজার ছাড়িয়েছিল। আর তার আগের দিন ১৩ জানুয়ারিও প্রায় ১৬ হাজারের কাছাকাছি মৃত্যু দেখেছিল বিশ্ববাসী।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ১৪ লাখ ৩৩ হাজার ৯০ জন এবং মৃত্যু হয়েছে ২১ লাখ ৮৪ হাজার ১২০ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাত কোটি ৩৩ লাখ ২০ হাজার ৪৪৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রায় চার হাজার প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। আর নতুন সংক্রমণ হয়েছে দেড় লাখ।

এখন পর্যন্ত দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৬১ লাখ ৬৬ হাজার ২০১ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৩৯ হাজার ৫১৭ জনের। দিনের দ্বিতীয় সর্বোচ্চ এক হাজার ৭ শতাধিক মৃত্যু রেকর্ড করেছে মেক্সিকো। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৭৪৩ জনের মৃত্যু হয়েছে। আর এখন পর্যন্ত এক লাখ ৫২ হাজারের বেশি মৃত্যু দেখেছে দেশটির মানুষ। যেখানে সংক্রমিতের সংখ্যা ১৭ লাখ ৮৮ হাজারের বেশি।

এক হাজার ৭ শতাধিক মৃত্যু নিয়ে মেক্সিকোর পরই আছে যুক্তরাজ্য। এদিন দেশটিতে এক হাজার ৭২৫ জনের মৃত্যু হয়েছে। ব্রিটিশ ভূখণ্ডে করোনায় একদিনে এত বিপুল প্রাণহানি এটা দ্বিতীয়বারের মতো। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩৭ লাখ ১৫ হাজার ৫৪ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ এক হাজার ৮৮৭ জন।

মোট আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টার হিসাবে চতুর্থ স্থানে আছে। একদিনে দেশটিতে এক হাজার ৩ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

আর এখন পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ২০ হাজার ২৩৭ জনের এবং সংক্রমিত হয়েছেন ৯০ লাখ ৪৮৫ জন। প্রায় সাড়ে ৯ শতাধিক মৃত্যু নিয়ে দৈনিক মৃত্যুর তালিকায় পঞ্চম স্থানে জার্মানি। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৫৫ হাজারের বেশি মানুষের, আর আক্রান্ত হয়েছে ২১ লাখ ৭৯০ হাজার ৬১১ জনের।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog