1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১০:৩৩ পূর্বাহ্ন

৪১তম বিসিএস প্রিলিতে অনুপস্থিত প্রায় ১ লাখ পরীক্ষার্থী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ২৮ বার

শুক্রবার ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় ১ লাখ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার প্রায় ২৫ শতাংশ। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসি সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, ৪১তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ৪ হাজার ৫১৩ জন চাকরিপ্রার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন তিন লাখ চার হাজার ৯০৭ জন। অর্থাৎ প্রবেশপত্র ডাউনলোড করে পরীক্ষায় অংশগ্রহণ করেননি ৯৯ হাজার ৬০৬ জন পরীক্ষার্থী। অনুপস্থিতির হার ২৪ দশমিক ৬২ শতাংশ।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ৪০তম বিসিএস থেকে ৪১তম বিসিএসের মধ্যে এক বছরের ব্যবধান। এসময়ের মধ্যে অনেকেই অন্য পেশায় যুক্ত হয়ে গিয়েছে। তারা পরীক্ষায় অংশগ্রহণ করেনি। তাছাড়া করোনার একটা প্রভাবতো ছিলই।

তিনি বলেন, ৪০তম পরীক্ষায় প্রায় ২১ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। সে হিসেবে অনুপস্থিতির হার অস্বাভাবিক না। প্রায় এক বছর পর একটি পরীক্ষা হয়েছে। পরীক্ষায় উল্লেখযোগ্যসংখ্যক প্রার্থী অংশ নিয়েছেন। উপস্থিতির হার সন্তোষজনক। এ জন্য তিনি সবার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন।

শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের ৩৫৯টি কেন্দ্রে একযােগে অনুষ্ঠিত হয়।

বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্য পদে নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালের নভেম্বরে। ওই বছরের ৫ ডিসেম্বর থেকে শুরু করে আবেদন জমা নেওয়া হয় ২০২০ সালের ৪ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীদের মধ্য থেকে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog