1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১০:৫১ পূর্বাহ্ন

১০ বছরে ইলিশ উৎপাদন বেড়েছে আড়াই লাখ টন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ১১ বার

দেশের অর্থনৈতিক উন্নয়ন, রপ্তানি আয় বাড়ানো ও আমিষের চাহিদা পূরণে জাতীয় মাছ ইলিশের গুরুত্ব অপরিসীম। জাটকা সংরক্ষণসহ ইলিশ রক্ষায় বছরব্যাপী বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় প্রতি বছর ইলিশের উৎপাদন বাড়ছে। গত ১০ বছরে ইলিশ উৎপাদন বেড়েছে প্রায় আড়াই লাখ টন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২০০৮-০৯ অর্থবছরে ইলিশ উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার টন। ২০১৮-১৯ অর্থবছরে ইলিশ আহরিত হয়েছে ৫ লাখ ৩৩ হাজার টন। ২০১৯-২০ অর্থবছরে ইলিশ উৎপাদন হয়েছে ৫ লাখ ৫০ হাজার টন।

ওই মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাংলাদেশে মোট মৎস্য উৎপাদনে ইলিশের অবদান সর্বোচ্চ (১২.১৫ ভাগ)। জিডিপিতে অবদান ১ শতাংশ। ইলিশ আহরণে নিয়োজিত ৫ লাখ মানুষ। ২০ থেকে ২৫ লাখ লোক এ খাতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।

মৎস্য অধিদপ্তরের ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মো. জিয়া হায়দার চৌধুরী বলেন, ‘ইলিশ উৎপাদনে বেশকিছু পরিকল্পনা বাস্তবায়ন করায় ইলিশ উৎপাদন বেড়েই চলছে। পাশাপাশি নতুন কয়েকটি প্রকল্প নেওয়া হয়েছে। এর ফলে ইলিশের উৎপাদন প্রতি বছর বাড়বে। প্রতি বছরের মতো এবারও জাটকা সংরক্ষণ সপ্তাহ পালিত হবে। ৪ থেকে ১০ এপ্রিল জাটকা আহরণ বন্ধ থাকবে।

একনজরে ইলিশ উৎপাদন:
২০০০-০১ অর্থবছরে ২ লাখ ২৯ হাজার ৭১৪ টন ও ২০০১-০২ অর্থবছরে ২ লাখ ২০ হাজার ৫৯৩ টন ইলিশ উৎপাদিত হয়। ২০০২-০৩ অর্থবছরে ইলিশের উৎপাদন কমে ২ লাখ টনের নিচে নামে। ওই বছর ইলিশের মোট উৎপাদন হয় ১ লাখ ৯৯ হাজার ৩২ টন। ২০০৩-০৪ অর্থবছরে ইলিশ আহরণের পরিমাণ ছিল সর্বোচ্চ। ওই বছর এর আগের বছরের চেয়ে উৎপাদন বৃদ্ধির হার ছিল ২৮ দশমিক ৫৪ শতাংশ। ২০০৩-০৪ অর্থবছরে ২ লাখ ৫৫ হাজার ৮৩৯ টন ইলিশ ধরা হয়েছে।

২০০৪-০৫ অর্থবছরে ইলিশের উৎপাদন হয়েছে ২ লাখ ৭৫ হাজার ৮৬২ টন, ২০০৫-০৬ অর্থবছরে ২ লাখ ৭৭ হাজার ১২৩ টন, ২০০৬-০৭ অর্থবছরে ২ লাখ ৭৯ হাজার ১৮৯ টন, ২০০৭-০৮ অর্থবছরে ২ লাখ ৯০ হাজার টন।

২০০৮-০৯ অর্থবছরে ২ লাখ ৯৮ হাজার ৯২১ টন, ২০০৯-১০ অর্থবছরে ৩ লাখ ১৩ হাজার ৩৪২ টন, ২০১০-১১ অর্থবছরে ৩ লাখ ৩৯ হাজার ৮৪৫ টন, ২০১১-১২ অর্থবছরে ৩ লাখ ৪৬ হাজার ৫১২টন, ২০১২-১৩ অর্থবছরে ৩ লাখ ৫১ হাজার ২২৩ টন, ২০১৩-১৪ অর্থবছরে ৩ লাখ ৮৫ হাজার ১৪০ টন, ২০১৪-১৫ অর্থবছরে ৩ লাখ ৮৭ হাজার ২১১টন, ২০১৫-১৬ অর্থবছরে ৩ লাখ ৯৪ হাজার ৯৫১ টন, ২০১৬-১৭ অর্থবছরে ৪ লাখ ৯৬ হাজার ৪১৭ টন, ২০১৭-১৮ অর্থবছরে ৫ লাখ ১৭ হাজার টন ইলিশ আহরিত হয়েছে।

এ বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, ‘গত বছর মা ইলিশ সংরক্ষণে সফল অভিযানের ফলে ৩৭ হাজার ৮০০ কোটি ইলিশের পোনা মৎস্য সম্পদে যুক্ত হয়েছে। ইলিশের উৎপাদন বাড়াতে জাটকা সংরক্ষণেও আমাদের সফল হতে হবে। এ বছর উৎপাদন বেড়ে হয়েছে ৫.৩৩ লাখ টন। আগামী বছর ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা ৬ লাখ টন।’

এ বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘রোববার থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালিত হবে। জাটকা নিধনের সঙ্গে জড়িতদের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। ইলিশ আহরণ বন্ধ থাকাকালে জেলেদের জন্য বিকল্প ব্যবস্থা করা হয়েছে।’

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog