1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:১৩ অপরাহ্ন

করোনা টিকা: দ্বিতীয় ডোজ নেয়া যাবে অন্য কেন্দ্রেও

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
  • ১৫ বার

করোনা টিকার দ্বিতীয় ডোজ নির্ধারিত কেন্দ্র ছাড়াও অন্য কোনো কেন্দ্র থেকে নেওয়া যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। লকডাউনের কারণে অনেকেই বিভিন্ন স্থানে আটকে গেছেন। এ কারণে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে এ নিয়ম এক জেলা থেকে আরেক জেলা বা সিটি করপোরেশন এলাকার জন্য প্রযোজ্য হবে। সিটি করপোরেশন বা জেলার অভ্যন্তরে টিকাদান কেন্দ্র পরিবর্তন করা যাবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিভিন্ন কারণে টিকা গ্রহীতাদের অনেকের পক্ষে প্রথম ডোজ নেয়ার স্থান থেকে দ্বিতীয় ডোজ টিকা নেয়া সম্ভব হচ্ছে না।

এ অবস্থায় প্রথম ডোজ নেয়ার স্থান নির্বিশেষে স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত কেন্দ্রগুলো থেকে দ্বিতীয় ডোজ টিকা নেয়া যাবে।

তবে একই জেলা বা সিটি করপোরেশন এলাকার জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না। বুধবার এই নির্দেশনা দেশের সব হাসপাতালের পরিচালক, সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, সিভিল সার্জন, সব সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

তবে পুলিশ হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতালে এই নিয়মে টিকা নেওয়া যাবে না বলে জানান ডা. শামসুল হক। একইসঙ্গে প্রথম ডোজের সময় সংরক্ষিত টিকার কার্ডও দ্বিতীয় ডোজ নেয়ার সময় প্রদর্শন করতে হবে।

প্রসঙ্গত গত ৭ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে শুরু হয় কোভিড-১৯ এর গণটিকাদান। গত ৮ এপ্রিল শুরু হয় টিকার দ্বিতীয় ডোজ দেওয়া।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog