1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:২১ অপরাহ্ন

স্থূল ব্যক্তিদের করোনায় গুরুতর অসুস্থতার ঝুঁকি বেশি: গবেষণা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১ মে, ২০২১
  • ১১ বার

স্থূলতা বা অতিরিক্ত ওজনের কারণে হৃদরোগ, ক্যানসার এবং টাইপ টু ডায়াবেটিস সহ বেশ কিছু রোগের ঝুঁকি বেশি বলে স্বাস্থ্যবিশেষজ্ঞরা বহুদিন ধরেই সতর্ক করে আসছেন। আর এবার করোনাভাইরাসও স্থূল ব্যক্তিদের জন্য বিপদের কারণ হয়ে উঠল। খ্যাতনামা চিকিৎসা সাময়িকী ‘দ্য ল্যানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ড্রোক্রাইনোলজি’ জার্নালে প্রকাশিত নতুন একটি গবেষণায় এমন দাবি করা হয়েছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা যুক্তরাজ্যে বসবাসরত ৬৯ লাখের বেশি মানুষের ওপর এই গবেষণা পরিচালনা করেছেন। করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অথবা মারা গেছেন এমন ২০ হাজারের বেশি করোনা রোগীর তথ্য এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, স্থূল ব্যক্তিদের করোনায় গুরুতর অসুস্থতার ঝুঁকি বেশি থাকে। এমনকি হাসপাতালের আইসিইউতে ভর্তির ঝুঁকিও বেশি থাকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, স্থূলত্ব রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, ফলে জীবাণুর সঙ্গে লড়াইয়ে সমস্যায় পড়ে অতিরিক্ত ওজনের মানুষরা।

গবেষণা অনুসারে, বিএমআইয়ের (উচ্চতা অনুসারে ওজন) সূচকে যাদের ওজন বেশি, তাদের করোনায় গুরুতর অসুস্থতার ঝুঁকি বেশি থাকে। এসব ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ৫ শতাংশ বেশি থাকে। আর আইসিইউতে ভর্তির ঝুঁকি ১০ শতাংশ বেশি থাকে।

গবেষণার নেতৃত্বদানকারী কারমেন পিয়েরনাস বলেন, অল্প পরিমাণে ওজন বাড়লেও করোনায় জটিলতার ঝুঁকি বেড়ে যায়। ওজন যত বাড়ে করোনায় সংক্রমিত হওয়ার পর জটিলতা তত বেশি বাড়ার ঝুঁকি থাকে। গবেষণায় দেখা গেছে, ২০ থেকে ৩৯ বছর বয়সি ব্যক্তিদের মধ্যে অতিরিক্ত ওজনের কারণে করোনার ঝুঁকি বেশি থাকে।

এর আগেও একাধিক গবেষণায় অতিরিক্ত ওজন করোনাভাইরাসের ঝুঁকি বাড়ায় বলে সতর্ক করেছেন গবেষকরা। গত বছর যুক্তরাজ্যের হাসপাতালে ভর্তি হওয়া প্রায় ১৭ হাজার কোভিড-১৯ রোগীকে নিয়ে করা এক গবেষণায় বলা হয়েছিল, অপেক্ষাকৃত কম ওজনের ব্যক্তিদের তুলনায় অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে যাদের (বডি ম্যাস ইনডেক্স ৩০ এর ওপর), তাদের করোনায় মৃত্যুর ঝুঁকি ৩৩ শতাংম বেড়ে যায়।

যাদের ওজন বেশি তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog