1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ১২ জুন ২০২১, ০৫:৫৫ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস, মানতে হবে যে শর্ত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ৬১ বার

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শর্ত সাপেক্ষে অনলাইনে একাডেমিক পরীক্ষা, অ্যাসাইমেন্ট, ক্লাস টেস্ট নেওয়া যাবে।

বৃহস্পতিবার (৬ মে) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা জুম প্ল্যাটফর্মে বৈঠক করে এ সিদ্ধান্ত দিয়েছে।

বৈঠকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শর্ত সাপেক্ষে অনলাইনে একাডেমিক পরীক্ষা, অ্যাসাইমেন্ট, ক্লাস টেস্ট নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এক্ষেত্রে ৭টি শর্ত দেওয়া হয়েছে।

শর্তগুলো হচ্ছে-
১। যেকোনো বিষয়ের তত্ত্বীয় ব্যবহারিক পাঠদান অনলাইনে সম্পন্ন হবার পর কালক্ষেপণ না করে তার চূড়ান্ত মূল্যায়ন অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। তবে শুধুমাত্র যেসব ব্যবহারিক কোর্স হাতে-কলমের কাজ করা ছাড়া সম্পন্ন করা সম্ভব নয়, তা অবশ্যই সুবিধাজনক সময়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করে সম্পন্ন করতে হবে।

২। মূল্যায়নের ক্ষেত্রে সব বিষয়ের বিপরীতে শিক্ষার্থীর সত্যিকারের মেধা ও স্বচ্ছতা নিশ্চিত করার মাধ্যমে চলমান পদ্ধতি ও স্কেল গ্রেড দিতে হবে।

৩। বিশ্ববিদ্যালয়সমূহ তাদের জন্য উপযোগী অনলাইনে পরীক্ষা নেওয়ার সুস্পষ্ট পদ্ধতি গ্রহণ করবে। এবং বাস্তবতার নিরিখে সব সুযোগ সুবিধা বিবেচনায় রেখে যথাযথ নিয়ম অনুসরণ করবে।

৪। যেকোনো তত্ত্বীয় বিষয় এবং হাতেকলমে কাজ করার প্রয়োজনে নেই এমন ব্যবহারিক বিষয়ে চূড়ান্ত নম্বর প্রেডিং অনলাইনে পরীক্ষা নিয়ে প্রদান করা যেতে পারে।

৫। ব্যবহারিক ক্লাসের বিভিন্ন এক্সপেরিমেন্টের ভিডিও সংশ্লিষ্ট বিভাগের ওয়েবসাইটে আপলোড করতে হবে। এবং শিক্ষার্থীদের ইমেইলে এক্সপেরিমেন্টের পুরনো ডেটা প্রেরণ করতে হবে। শিক্ষার্থীরা এসব ডেটা এনালাইসিস করে সংক্ষিপ্ত রিপোর্ট সংশ্লিষ্ট শিক্ষককে প্রদান করবে।

৬। ল্যাবভিত্তিক নয় এমন থিসিস অনলাইনে সুপার বাস করা যেতে পারে। ল্যাবভিত্তিক থিসিসের সুপারভিশন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অনলাইনে হতে পারে। থিসিসের হার্ড কপি গৃহীত হওয়ার পর অনলাইনে ভাইভা নেওয়া যেতে পারে।

৭। অনলাইন ক্লাস ও পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট প্রাপ্যতা ও প্রয়োজনীয় স্পিড নিশ্চিত করা দরকার। এজন্য শিক্ষা মন্ত্রণালয় যথাযথ কর্তৃপক্ষকে অনুরোধ জানাতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান বলেন, আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড মেনে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। তবে প্রত্যেক বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেওয়ার আগে তাদের সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিতে হবে।

তিনি বলেন, অনলাইনে পরীক্ষার পাশাপাশি ভাইভাকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি পরীক্ষার স্বচ্ছতার জন্য সব ধরনের কৌশল নিতে বিশ্বিবিদ্যালয়গুলোকে বলা হয়েছে। সেজন্য একটি সফটওয়্যার ডেভেলপ করার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog