1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ১২ জুন ২০২১, ০৪:৫১ অপরাহ্ন

আইন কর্মকর্তাদের রিটেইনার ফি বেড়েছে ৪-৫ গুণ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
  • ৩৬ বার

রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আরো বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার লক্ষ্যে দেশের সকল জেলায় নিয়োজিত সরকারি আইন কর্মকর্তাদের (জিপি/পিপি/বিশেষ পিপি/অতিরিক্ত জিপি/অতিরিক্ত পিপি/এজিপি/এপিপি/এলজিপি) মাসিক রিটেইনার ফি ৪-৫ গুণ বাড়িয়েছে সরকার। এছাড়া মামলার শুনানীর জন্য দৈনিক ফি এবং ভ্যালুয়েশন ফিও বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইনমন্ত্রী আনিসুল হকের বিশেষ উদ্যোগে এসব ফি বাড়ানো হয়েছে। আনিসুল হক ২০১৪ সালে প্রথমবার আইন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আইন কর্মকর্তাদের আরো বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার পাশাপাশি তাদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেন।

এ উদ্যোগের অংশ হিসেবে আইন কর্মকর্তাদের মাসিক রিটেইনার ফিসহ অন্যান্য ফি বাড়ানোর বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শরণাপন্ন হলে প্রধানমন্ত্রী তাতে সায় দেন। এর পরিপ্রেক্ষিতে উল্লিখিত ফি বাড়ানোর প্রস্তাব প্রেরণ করা হলে কয়েক দফা আলোচনার পর অর্থ মন্ত্রণালয় ফি বাড়ানোর সম্মতি দিয়েছে বলে জানান আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

অর্থ মন্ত্রণালয়ের সম্মতি অনুযায়ী জিপি, পিপি ও বিশেষ পিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- বিভাগীয় শহরের ক্ষেত্রে ১৫ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা, পূর্বে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা।

এছাড়া জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, পূর্বে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানীর জন্য পিপি ও বিশেষ পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- পূর্ণ দিবসের জন্য ৬০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা, পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

অতিরিক্ত জিপি ও অতিরিক্ত পিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- বিভাগীয় শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৯ হাজার টাকা, পূর্বে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা। এ ছাড়া অতিরিক্ত জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, পূর্বে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা।

মামলার শুনানীর জন্য অতিরিক্ত পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা, পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ৪০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

এজিপি, এপিপি ও এলজিপিদের মাসিক রিটেইনার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- বিভাগীয় শহরের ক্ষেত্রে ৬ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৪ হাজার টাকা, পূর্বে এজিপি ও এলজিপিরা ৭৫০ টাকা হারে মাসিক রিটেইনার ফি পেতেন। এপিপিরা কোন রিটেইনার ফি পেতেন না।

নতুন নিয়মে এজিপি ও এলজিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা, পূর্বে ছিল সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানীর জন্য এপিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে- পূর্ণ দিবসের জন্য ২৫০ টাকা, অর্ধদিবসের জন্য ১৫০ টাকা, পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ২০০ টাকা ও অর্ধদিবসের জন্য ১০০ টাকা।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এসব ফি আগামীতে আরো বাড়ানো হবে বলে জানিয়েছেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog