1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ১২ জুন ২০২১, ০৬:১২ অপরাহ্ন

প্রতিদিন নতুন কিছু শেখার উপকারিতা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২ জুন, ২০২১
  • ৩০ বার

উদ্যোক্তা জীবন মানে শুধু উপার্জন, আয় কিংবা নতুন কোনো বিষয় নিয়ে কাজ করা নয়। ভাল মানের উদ্যোক্তা হিসেবে নিজেকে দেখতে চাইলে লাইফস্টাইল উন্নত করতে হবে। আপনি যে বিষয় নিয়ে কাজ করেন, ঐ বিষয়ে অন্যদের থেকে নিজেকে আলাদা হিসেবে তুলে ধরতে হবে।

একজন মানুষ কোনো প্রতিষ্ঠানে চাকরি করেন, তার প্রতিদিনের জীবন থেকে একজন উদ্যোক্তার জীবন সম্পূর্ণ ভিন্ন। প্রতিটি দিনকে যদি উদ্যোক্তা হিসেবে সঠিকভাবে কাজে লাগাতে চান, তাহলে দিনের একটা নির্দিষ্ট সময় আপনাকে নতুন কিছু শিখতে হবে। যেকোনো কিছু আপনি শিখতে পারেন। সবকিছু যে পণ্য নিয়ে হতে হবে এমন নয়। যেকোনো বিষয় নিয়েই আপনি পড়েন না কেন, এটা ভবিষ্যতে বহুগুণে মুনাফা হয়ে ধরা দিবে।

খেয়াল করবেন যে, আপনি প্রতিদিন কাজ করতে করতে কিন্তু অনেক কিছু শিখছেন। এর পাশাপাশি আপনার ব্যবসা নিয়ে যদি অতিরিক্ত কিছু পড়েন বা জানেন, তাহলে অন্যদের থেকে অনেক এগিয়ে থাকবেন তাতে কোনো সন্দেহ নেই। আপনার উদ্যোগ নিয়ে যে আপনি সফল হবেন, আপনার প্রাতিষ্ঠানিক শিক্ষা কিন্তু সে নিশ্চয়তা দেবে না। যে বিষয়টি আপনাকে নিশ্চয়তা দিবে, সেটি হচ্ছে প্রতিদিন নতুন কিছু শেখা। যা সবসময় আপনাকে সাহায্য করবে।

আসুন জেনে নেই প্রতিদিন নতুন কিছু শেখার কী কী উপকারিতা আপনি পেতে পারেন-

* দক্ষতা এবং জ্ঞান বাড়াবে :
প্রতিদিন নতুন কিছু শিখতে থাকেন, তাহলে আপনি ক্রমাগত দক্ষ হওয়ার পাশাপাশি জ্ঞানও বাড়বে। আর এই দক্ষতা উদ্যোক্তা জীবনে সঠিক এবং দ্রুত সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

* কাজে আত্মবিশ্বাস বাড়াবে :
কোনো কাজে সফল হতে চাইলে দরকার ৩টি জিনিস- দক্ষতা, আত্মবিশ্বাস এবং ইচ্ছাশক্তি। নিজের আত্মবিশ্বাস ও সাহস থাকা জরুরি। আত্মবিশ্বাসের মাধ্যমে সহজেই যেকোনো কাজে এগিয়ে যাওয়া সম্ভব। প্রতিদিন নতুন কিছু শিখলে অবশ্যই এই সুবিধা পাবেন এবং এগিয়ে থাকবেন অনেক বেশি।

* চিন্তাশক্তি দৃঢ় করবে :
ব্যবসায় চিন্তাশক্তি থাকা খুব জরুরি। নতুন কিছু উদ্ভাবন থেকে শুরু করে বাজারে টিকে থাকা, সবকিছুর মূলে চিন্তাশক্তির হাত রয়েছে। চিন্তাশক্তি ভাল না হলে আপনি নতুন কোনো সিদ্ধান্ত নিতে দেরী করবেন এতে সময় নষ্ট হবে। প্রতিদিন পড়ার অভ্যাস থাকলে চিন্তাশক্তি বাড়বে।

* জীবন-মান উন্নত হবে :
বর্তমানে আপনি যে পর্যায়ে আছেন, সব সময় কি একই রকম থাকবেন? অবস্থার কিন্তু পরিবর্তন হবে সময়ের সঙ্গে। ব্যবসায় যেমন প্রতিনিয়ত পরিবর্তন হয়, তেমনি আমাদের জীবনেও। পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে না পারলে পিছিয়ে পরতে হয়। তাই এক্ষেত্রে নতুন কিছু আপনাকে শিখতেই হবে।

* কমিউনিকেশন স্কিল বাড়বে :
একজন উদ্যোক্তার প্রধান গুণ হলো যোগাযোগ দক্ষতা। ব্যবসা করতে হলে বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে মিশতে হয়। যোগাযোগ দক্ষতা ভাল না হলে ব্যবসায় উন্নতি করার সম্ভাবনা কিন্তু খুব কম। যোগাযোগ দক্ষতা শুধু মোবাইলফোনে বা সরাসরি সুন্দর করে কথা বলা নয়, বরং ভালভাবে লিখতে পারাও যোগাযোগ দক্ষতার আওতাভুক্ত। নতুন কিছু শেখার মাধ্যমে যোগাযোগ দক্ষতা বাড়বে।

* বিশেষ কোনো প্রতিভা খুঁজে পাওয়া :
আপনি হয়তো কোনো বিষয়ে সেভাবে জানেন না, কিন্তু সময় দিয়ে শিখলে সেটায় আপনি দক্ষ হয়ে উঠতে পারেন। আপনি যদি নিয়মিত পড়েন, তাহলে এমন কিছু দিক সহজেই খুঁজে পাবেন, যে বিষয়ে আপনি বেশ ভাল করতে পারবেন। কাজ করার আগে আসলে বলা যায় না, কে কোন বিষয়ে প্রতিভাবান। দেখা গেল, আপনি নিয়মিত সময় দিয়ে কন্টেন্ট লিখায় বেশ ভাল করছেন কিন্তু এরআগে আপনি কন্টেন্ট লিখতে পারেন না বলে ভেবেছিলেন।

* বিষণ্ণতা এবং হতাশা দূর করবে :
বিষণ্ণতা এবং হতাশা উদ্যোক্তাদের নিত্যদিনের সঙ্গী। ব্যবসায় সবদিন সমান যায় না। এখানে আশানুরূপ ফল না পেলে অনেক উদ্যোক্তাই ভেঙ্গে পড়েন। অনেকে হতাশাগ্রস্ত হয়ে থাকেন, বিষণ্ণতা নিয়ে কাজ করেন।ফলে কোনো কাজ তারা মন দিয়ে করতে পারেন না। নিয়মিত নতুন কিছু শিখার পর যখন আত্মবিশ্বাস জন্মাবে, তখন আপনার হতাশা এবং বিষণ্ণতা দূর হয়ে যাবে। তাই হতাশা দূর করার জন্য হলেও প্রতিদিন নতুন কিছু শেখা জরুরি।

লেখক : সত্ত্বাধিকারী, টেকলিবার্টি এবং জাহিদ’স অর্গানিক গ্রোসারি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog