1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ১২ জুন ২০২১, ০৬:১৯ অপরাহ্ন

ক্ষুদ্র ব্যবসায়ীদের কর কমে অর্ধেক হচ্ছে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ২৮ বার

কোম্পানির করপোরেট করহার কমানোর পাশাপাশি ছোট ব্যবসায়ীদের করভার বর্তমানের চেয়ে অর্ধেকে নামিয়ে আনার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে তিনি মুদি দোকানিসহ এমন ব্যক্তি শ্রেণির ক্ষুদ্র ব্যবসায়ীদের টার্নওভার প্রতি কর আগামী অর্থবছরে শূন্য দশমিক ২৫ শতাংশে নামানোর ঘোষণা দিয়েছেন।

বর্তমানে টার্নওভারের ওপর বছরে শূন্য দশমিক ৫০ শতাংশ হারে কর দিতে হয়।

অর্থন্ত্রী বলেন, “বর্তমান সরকার ব্যবসা সহজীকরণ ও ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করতে বদ্ধপরিকর। বিশেষ করে ব্যক্তি শ্রেণির ব্যবসায়ী করদাতাদের করদায় লাঘবে সরকার সব সময় তৎপর।

“এ লক্ষ্যে ব্যক্তি করদাতাদের ব্যবসায়িক টার্নওভার, করহার হ্রাস করে শূন্য দশমিক ৫০ এর শূন্য দশমিক ২৫ করার প্রস্তাব করছি।“

জাতীয় সংসদে এই প্রস্তাব কার্যকর হলে ছোট ব্যবসায়ীরা টার্নওভার অর্থাৎ বছরে মোট পণ্য বিক্রির ওপর শতকরা ৫০ পয়সার বদলে ২৫ করে কর দেবেন।

পাইকারি ব্যবসায়ী, পণ্য পরিবেশক, ব্যক্তিমালিকানাধীন (প্রোপ্রাইটরশিপ) প্রতিষ্ঠান সাধারণ এই ধরনের করের আওতায় রয়েছেন বলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা জানান।

মহামারীর মধ্যে এই সিদ্ধান্তে তারা কিছুটা হলেও স্বস্তি পাবেন বলে বলছেন অর্থনীতির বিশ্লেষকরা।

২০১৬-১৭ অর্থবছর থেকে বার্ষিক লেনদেনের ওপর ন্যূনতম কর আরোপ করা হয়। লাভ বা লোকসান যাই হোক এই হারে কর ব্যবসায়ীদের দিতে হয়।

বর্তমানে বছরে তিন কোটি টাকা বা এর বেশি পণ্য বিক্রি করে এমন প্রতিষ্ঠানের ক্ষেত্রে শূন্য দশমিক ৫০ শতাংশ হারে ন্যূনতম এই আয়কর প্রযোজ্য।

তবে পণ্য উৎপাদনকারী শিল্পে উৎপাদন শুরুর পরবর্তী প্রথম তিন বছর ন্যূনতম করহার দশমিক ১০ শতাংশ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog