1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ১২ জুন ২০২১, ০৫:১৯ অপরাহ্ন

৯২ দেশকে ৫০ কোটি টিকা দেবে যুক্তরাষ্ট্র

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ৯ বার

আগামী বছরের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ৯২টি দেশকে ৫০০ মিলিয়ন তথা ৫০ কোটি টিকা দেবে। স্থানীয় সময় বুধবার (৯ জুন) যুক্তরাষ্ট্রের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে বাইডেন প্রশাসন। খবর আল জাজিরার।

আজ থেকে যুক্তরাজ্যে শুরু হতে যাওয়া ‘জি-৭’ এর সম্মেলনে ৫০ কোটি টিকা দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিবেন বাইডেন। এই বিষয়টি নিয়ে মূলত ইউরোপের বড় বড় নেতাদের চাপের মুখে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

যে ৫০০ মিলিয়ন ডোজ টিকা বিশ্বের দরিদ্র ও সুবিধাবঞ্চিত ৯২ দেশকে দেওয়া হবে সেটার মূল্য পরিশোধ করবে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ফাইজার/বায়োএনটেকের কাছ থেকে চলতি বছরেই ২০০ মিলিয়ন ডোজ কিনবে এবং বিভিন্ন দেশের মধ্যে সেগুলো বন্টন করবে। আর ২০২২ সালের মাঝামাঝি সময়ের মধ্যে ফাইজারের কাছ থেকে আরও ৩০০ মিলিয়ন ডোজ টিকা কিনবে এবং দরিদ্র ও সুবিধাবঞ্চিত দেশগুলোর মধ্যে বন্টন করবে। এই দেশগুলোর অধিকাংশই হবে আফ্রিকান ইউনিয়নভুক্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচি সম্পন্ন করতে আরও ১১ বিলিয়ন টিকা প্রয়োজন। অবশ্য গেল সপ্তাহে বাইডেন প্রশাসন বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ৮০ মিলিয়ন ডোজ তথা ৮ কোটি টিকা ভাগাভাগি করার প্রতিশ্রুতি দিয়েছে।

৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আগেই দেশটির ৭০ শতাংশ বয়স্ক মানুষকে টিকাদান কর্মসূচির আওতায় আনা হবে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্র ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৩০ কোটি ৩ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। দেশটির ১৭ কোটি ১ লাখ মানুষ কমপক্ষে একটি ডোজ টিকা পেয়েছেন। ১৪ কোটি মানুষ দুটি ডোজই পেয়েছেন। অর্থাৎ দেশটির ৪২ শতাংশ মানুষকে টিকা দেওয়া সম্পন্ন করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog