1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:০৯ অপরাহ্ন

ক্যান্সার কোষকে ধ্বংস করে জাফরান

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ২৭ বার

পৃথিবীতে সবচেয়ে দামি মসলার মধ্যে অন্যতম হলো জাফরান। যেটি দেখতে অনেক ছোট হলেও এর মূল্য অনেক এবং এটি রেড ‘গোল্ড’ হিসেবে বেশ খ্যাতি পেয়েছে বিশ্ব জুড়ে। এটি খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি রোগ প্রতিরোধী হিসেবেও অনেক কার্যকরী।

অনেক গবেষণায় দেখা গেছে, জাফরানে থাকা ক্রোসিন উপাদান যা লিউকোমিয়া, ওভারিয়ান কারসিনোমা, কোলন অ্যাডেনোকারসিনোমা নামক ক্যান্সার কোষ ধ্বংস করতে বেশ কার্যকারী।

এছাড়াও অনেক পুষ্টিবিজ্ঞানীদের দাবি জাফরান স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে। জাফরানে ঘণ কমলা রঙের ১টি ক্যারোটিন থাকে যাকে ক্রোসিন বলা হয়। আর এই ক্রোসিনের জন্যই খাবারে যদি জাফরান ব্যবহার করা হয় তাহলে খাবারে একটি উজ্জ্বল সোনালি রং ধারণ করে। ক্রোসিন শুধু যে খাবারের রং আনে এমন না। এর পাশাপাশি দেহের বিভিন্ন ধরণের ক্যানসার কোষকেও ধ্বংস করতে সাহায্য করে।

জাপানে পারকিনসন এবং স্মৃতিশক্তি হারিয়ে যাওয়া বিভিন্ন রোগে জাফরান ব্যবহার করা হত।

মেয়েদের জন্য জাফরান খুবই উপকারী যারা সাধারণত শারীরিক দিক থেকে একটু অনুন্নত। প্রতিদিন ১ চিমটে জাফরান দুধের সঙ্গে মিশিয়ে খেলে হরমোন উদ্দীপিত হয় । আপনি যদি নিয়মিত দুধের সঙ্গে জাফরান মিশিয়ে খান, তাহলে তার ফল আপনি নিজেই দেখতে পাবেন। এছাড়া প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ১ গ্লাস দুধে এক চিমটে জাফরান মিশিয়ে খেলে আপনার ভাইটালিটি বেরে যাবে। এমনকি জাফরান ঠান্ডা এবং জ্বরের হাত থেকেও বাঁচায়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog