1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:৪৬ অপরাহ্ন

সু চি’র মুক্তি চাইলো জাতিসংঘ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ২৮ বার

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে মুক্তি দিতে দেশটির সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। দেশটির বিভিন্ন কারাগার থেকে কয়েক হাজার সু চি সমর্থককে মুক্তি দেওয়ার পর তিনি এ আহ্বান জানালেন। সেইসঙ্গে মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টকে ছেড়ে দেওয়ার আহ্বান জানান তিনি। বৃহস্পতিবার জাতিসংঘের এক মুখপাত্রের উদৃত্তি দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

সু চি নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করে চলতি বছরের ফেব্রুয়ারিতে ক্ষমতায় আসে দেশটির সামরিক বাহিনী। আটক হন সু চি ও তার সরকারের প্রেসিডেন্ট উইন মিন্ট। এর পর থেকেই মিয়ানমারে শুরু হয় সামরিক সরকার বিরোধী কঠোর আন্দোলন। এতে বহু লোক নিহত হন। আটক হন কয়েক হাজার জন। এরা সবাই সু চি সমর্থক।

জাতিসংঘ মহাসচিব গুতেরেসের সহযোগী মুখপাত্র এরি কানেকো বলেন, ‘আমরা প্রেসিডেন্ট উইন মিন্ট এবং স্টেট কাউন্সিলর সু চিসহ নির্বিচারে আটক সবাইকে যত দ্রুত সম্ভব ছেড়ে দেওয়ার আহ্বান পুনর্ব্যক্ত করছি।’

এর আগে গত বুধবার মিয়ানমার কর্তৃপক্ষ দেশটির বিভিন্ন কারাগার থেকে দুই হাজারেরও বেশি বন্দিকে ছেড়ে দেয়। মুক্তিপ্রাপ্তদের মধ্যে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়ে উত্তেজনা উসকে দেওয়ার অভিযোগে আটক একাধিক সাংবাদিক ও অন্যরাও রয়েছেন। তবে অনেক সাংবাদিক ও সু চি সমর্থক অভিযুক্ত ও দোষি সাব্যস্ত হয়েছেন। এর মধ্যে সাংবাদিক ছাড়াও কয়েকজন আইনজীবীও রয়েছেন। বর্তমানে অভ্যুত্থানের পর আটক হওয়া সু চি ও উইন মিন্টের বিচার চলছে।

এ অবস্থায় মিয়ানমার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব গুতেরেস। তার সহযোগী মুখপাত্র এরি কানেকো বলেন, ‘মিয়ানমারে অব্যাহত সহিংসতা এবং নিরাপত্তা বাহিনীর নির্বিচারে গণগ্রেপ্তারসহ মানুষকে ভয় দেখানোর কর্মকাণ্ড নিয়ে আমরা এখনও গভীরভাবে উদ্বিগ্ন।’

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog